কাশ্মীরে বিএসএফের গুলিতে ছয় মুসল্লি নিহত

Kashmirপবিত্র কোরআন অবমাননা এবং মসজিদ ও মাদরাসা তছনছ করার প্রতিবাদে বিক্ষোভরত মুসল্লিদের ওপর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গতকাল ছয়জন নিহত এবং ৪০ জন আহত হয়েছে।
ঘটনাটি ঘটেছে শ্রীনগর থেকে ১৪৫ কিলোমিটার দূরে রামবন জেলার গুল শহরে। এ ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছে কাশ্মীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাশ্মীরে মোবাইল সেবা স্থগিত এবং কারফিউ জারি করা হয়েছে। হত্যাকাণ্ডের প্রতিবাদে কাশ্মীরের স্বাধীনতাকামী সংগঠনগুলো শুক্রবার থেকে তিনদিনের ধর্মঘটের ডাক দিয়েছে।
জানা গেছে, বুধবার একটি মাদরাসা ও মসজিদে ঢুকে বিএসএফ সদস্যরা কোরআন অবমাননা করে। এর প্রতিবাদ করলে একজন আলেমকে নির্মমভাবে পেটায় বিএসএফ। এ খবর ছড়িয়ে পড়লে বুধবার রাতজুড়ে বিক্ষোভ করে প্রায় ৫ হাজার মুসল্লি। বৃহস্পতিবার সকালে বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছুড়লে ৬ মুসল্লি নিহত এবং অন্তত ৪০ জন আহত হয়।
ক্ষুব্ধ জনতা গতকাল শ্রীনগর ও জম্মুর মধ্যে অবস্থিত ৩০০ কিলোমিটারব্যাপী মহাসড়কে বিক্ষোভ ও অবরোধ সৃষ্টি করেন।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্ধে এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়ে বলেছেন, মাত্রারিক্ত শক্তি প্রয়োগ অথবা দায়িত্বজ্ঞানহীনভাবে কোনো পদক্ষেপ নিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
অপরূপ সৌন্দর্যের আধার কাশ্মীর বর্তমানে ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত। কাশ্মীর নিয়ে চিরবৈরী এই দেশ দুটি দু’বার যুদ্ধে জড়িয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button