ফেসবুকের জনক জাকারবার্গের ফেসবুক পেজ হ্যাক করলেন ফিলিস্তিনের খলিল

FBফিলিস্তিনের কোথাও বসে পাঁচ বছরের পুরোনো ল্যাপটপ ব্যবহার করে ফেসবুকের জনক মার্ক জাকারবার্গের ফেসবুক পেজ হ্যাক করলেন ফিলিস্তিনের প্রযুক্তি-বিশেষজ্ঞ খলিল শেরাত। আর এজন্য তাকে পুরষ্কার দেবে বিভিন্ন দেশের হ্যাকাররা। ফেসবুকের পক্ষ থেকে খলিল শেরাতকে তিরস্কার করা হয়েছে জাকারবার্গের পেজ হ্যাক করার জন্য। খলিলের ফেসবুক একাউন্টও বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে নিজের দক্ষতা প্রমাণে হ্যাকারদের কাছ থেকে পুরষ্কার পাচ্ছেন তিনি। তথ্যপ্রযুক্তি-বিশেষজ্ঞ খলিল শেরাত মার্ক জাকারবার্গের ফেসবুক পাতা হ্যাক করে প্রমাণ করেছেন যে সাইটটির নিরাপত্তা দুর্বল। এর আগে ফেসবুকে নিরাপত্তা ত্রুটির কথা জানালেও তাঁকে ফেসবুক কর্তৃপক্ষ কোন গুরুত্ব দেয়নি। নিজেকে প্রমাণ করতে খলিল শেরাত জাকারবার্গের ফেসবুক পেজ বেছে নেন এবং নিরাপত্তা ত্রুটি প্রমাণ করে জাকারবার্গের পেজে একটি পোস্টও লিখেছিলেন।
জাকারবার্গের পেজ হ্যাক করার বিষয়ে খলিল জানিয়েছেন, শুরু থেকেই ফেসবুক কর্তৃপক্ষকে নিরাপত্তা ত্রুটি সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। একাধিক বার্তা পাঠালেও ফেসবুক কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করেনি। ফেসবুক কর্তৃপক্ষ এটি সফটওয়্যারজনিত ত্রুটি নয় বলে জানিয়েছিল। তাই ফেসবুকের নিরাপত্তা ত্রুটি দেখাতে ফেসবুকের প্রধান নির্বাহীর  পেজটি হ্যাক করা ছাড়া আর পথ খোলা ছিল না।
খলিল জানান, জাকারবার্গের পেজ হ্যাক করে বার্তা লিখে দেয়ার পর দ্রুত ফেসবুকের প্রকৌশলীরা আমার সঙ্গে যোগাযোগ করে এবং ফেসবুকের এই নিরাপত্তা ত্রুটি সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহ জানায়।
তিনি বলেন, ফেসবুকের নিরাপত্তা ত্রুটি বের করায় পুরস্কার পাওয়ার বদলে তাঁর ফেসবুক একাউন্টটি বন্ধ করে দেয়া হয়েছে। ফেসবুকের পক্ষ থেকে খলিলের সফটওয়্যার ত্রুটি বের করার বিষয়টি স্বীকৃতি না পেলেও বিশ্বজুড়ে হ্যাকারদের কাছে বীরের মর্যাদা পাচ্ছেন খলিল।
সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান রিয়ন্ডট্রাস্টের প্রযুক্তি বিশেষজ্ঞ মার্ক মেফারেট ফিলিস্তিনের এই হ্যাকারকে ১০ হাজার মার্কিন ডলার তহবিল সংগ্রহ করে দেয়ার পরিকল্পনা করেছেন। এছাড়া নিজের পকেট থেকে দুই হাজার মার্কিন ডলার পুরস্কার হিসেবে খলিলকে দিচ্ছেন মার্ক মেফারেট।
এ প্রকৌশলী জানিয়েছেন, ফেসবুকের কোন ত্রুটি বের করতে পারলে তাঁকে কমপক্ষে ৫০০ মার্কিন ডলার পুরস্কৃত করে ফেসবুক। কিন্তু খলিল যে ত্রুটি বের করেছেন তার জন্য অবশ্যই পুরস্কার পাওয়ার যোগ্য তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button