এম্বুলেন্স সারিসারি আর আর্তনাদ

এটা কোনো ট্রাফিক জ্যামের দৃশ্য নয়। নয় কোনো বরযাত্রারও দৃশ্য! এই সারি সারি এম্বুলেন্সগুলো লন্ডনের সুপ্রসিদ্ধ রয়্যাল লন্ডন হাসপাতালের সামনে অবস্থান করছে। হাসপাতালে কোনো সিট খালি নেই! তাই করোনাভাইরাসে আক্রান্ত রোগীদেরকে এম্বুলেন্সের মধ্যে চিকিৎসা দেয়া হচ্ছে। কতো মানুষ হয়তো কাতরাচ্ছেন এগুলোর ভেতর। কারো অক্সিজেন লেভল একেবারে লোও, তীব্র শ্বাস কষ্টে ভূগছেন। ডাক্তার কাউকে হয়তো প্রাণপন বাঁচানোর চেষ্টা করছেন। কেউ হয়তো এইমাত্র পৃথিবীর সব মায়া ছেড়ে চিরগন্তব্যের পথে চলে গেলেন। বিপর্যয়ের কবলে ইংল্যান্ড। গতকাল ৪১,৩৮৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হন। তা গত এপ্রিলের first wave থেকে অনেক বেশি! মৃত্যুর সংখ্যা আর নাই বা বললাম।
প্রতিদিন ফেইসবুক নিউজ ফিডে, অন্যান্য সোশ্যাল মিডিয়াতে আত্নীয় স্বজন, বন্ধু বান্ধবের আক্রান্ত হবার খবর পাচ্ছি, কারো কারো মৃত্যুর খবর শুনে হাউমাউ করে কাঁদতে ইচ্ছে হচ্ছে। গত শুক্রবার ক্রিসমাসের দিন Powder-mill Lane গোরস্থানে গিয়ে মরহুম জয়নাল আবেদিন নামক এক কমিউনিটি লিডারকে দাফন করলাম আমরা। إنا لله و إنا إليه راجعون
অনেককেই দেখলাম কফিন থেকে অনেক দূরে দূরে…! হায়! এমনকি আমি নিজে আমার বাচ্চাদেরকে গাড়িতে হিটার অন করে রেখে গেলাম গোরস্থানের পাশে। কি ভয়ানক তুমি করোনাভাইরাস! কিয়ামতের দৃশ্যের কথা তুমি জানান দিয়ে যাচ্ছ! অবশ্য পরে তাদেরকে কয়েক মিনিটের জন্য নামতে বলি, দূর থেকে তারা বাবার সাথে দোয়া করেন বরজখের অধিবাসীদের জন্য!
কফিন বক্স সহ আমরা চির দিনের জন্য জয়নাল সাবকে রেখে দিলাম। অনেক কান্না পেলো। জানাযাহ ও দাফন দুটোই গোরস্থানেই হলো। জানাযায় ৩০ জনের বেশি মানুষ হবার সূযোগ নেই, সরকারী নীতিমালা! দেখলাম আরো সারিবদ্ধ লাশের কফিন।
যে বিলেতের সাম্রাজ্য এতো বড়ো ছিলো, পৃথিবীতে সূর্যোদয় ও সূর্যাস্ত হতো বৃটিশ সাম্রাজ্যের ভেতর সে বিলেত হয়ে গেলো আজ অজানা অচেনা ভাইরাসপুরী আর অনেক দেশ ইংল্যান্ডের সাথে ফ্লাইট ক্যানসেল করে ফেললো। হায় আল্লাহ!
হে আল্লাহ, আপনি আমাদের প্রতি দয়া করুন।
হে আরশে আজিমের মালিক করোনাভাইরাস থেকে আপনি আমাদেরকে মুক্তি দিন, যারা ঈমান নিয়ে চলে গেলেন তাদেরকে শাহাদতের মর্যাদা দিন। আমিন।
.اللهم إنا نعوذ بك من البرص والجنون والجذام ومن سيء الاسقام
.أمين
-কবি ও আবৃতিকার আবু সাঈদ আনসারীর ফেসবুক ওয়াল থেকে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button