যাবজ্জীবন কারাদণ্ড

জঘন্য শিশু সিরিয়াল খুনী নার্স লুসি লেটবি

যেসব অপরাধের দরুন সিরিয়াল শিশু হত্যাকারী নার্স লুসি লেটবিকে মানচেষ্টার ক্রাউন কোর্ট অপরাধী সাব্যস্ত করেছে সেক্ষেত্রে সবচেয়ে মারাত্মক ব্যাপার হচ্ছে, কোন বিচারকই তাকে অভিযুক্ত করার বিষয়ে দ্বিমত পোষন করেননি। শিশুদের নার্স হিসেবে কাউন্টেস অব চেস্টার হসপিটালে কর্মরত লেটবি ২০১৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তার নিওনাটাল ইউনিট অর্থ্যাৎ নবজাতক সংক্রান্ত ইউনিটকে কিলিং ফিল্ড হিসেবে ব্যবহার করেন। লেটবি যখন তার ইউনিটসহ শিশুদের সাথে একাকী থাকার সুযোগ পান, তখন তিনি ৭টি শিশুকে হত্যা এবং আরো ৬ জনকে হত্যার চেষ্টা করেন। তিনি ইচ্ছাকৃতভাবে অপরিনত অবস্থায় জন্মগ্রহনকারী শিশু ও অসুস্থ নবজাতক শিশুকে তার শিকারে পরিনত করতেন। এদের আকস্মিক ও অপ্রত্যাশিত মৃত্যুকে সহজভাবে ব্যাখ্যা করা যায়। যেমন তার হত্যার পদ্ধতিসমূহের মধ্যে রয়েছে, শিশুদের দেহে ইনজেকশনের মাধ্যমে ইনসুলিন ঢুকিয়ে দেয়া, অতিরিক্ত দুধ খাওয়ানো এবং ফিডিং টিউবকে বিকৃত করা। চতুর্থবার চেষ্টার পর একটি মেয়ে শিশুকে হত্যা করা হয়। শিশুদের ২ জন, যারা কোনমতে বেঁচে গিয়েছিলো তারা পঙ্গুত্ববরন করে। লুসি লেটবির বিরুদ্ধে আনা অভিযোগ হচ্ছে, লেটবি ঠান্ডা মাথায় সুযোগ সন্ধানী ও নিষ্ঠুর অব্যাহত খুনী।
ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বড়ো ধরনের সিরিয়াল শিশু হত্যাকারীর মূল অভিপ্রায় কী, এ নিয়ে মানুষের মাঝে সন্দেহ ও জল্পনা-কল্পনা ডানা মেলা অত্যন্ত স্বাভাবিক। তবে লেটবি কেনো এসব করলো, এর চেয়ে বড়ো প্রশ্ন হচ্ছে, কীভাবে সে এসব চালিয়ে যেতে সক্ষম হলো। এসব ঘটনায় সরকারের ত্বরিৎ একটি সরকারী তদন্তের ঘোষনা এর সঠিক জবাব। ২০১৫ ও ২০১৬ সালের অক্টোবরে এই মর্মে সুষ্ঠু অভিযোগকে অস্বীকার করা হয় এবং এসবকে খামাকা উদ্বেগ বলে মনে করা হয়। এ বিষয়ে চিকিৎসকদের উদ্বেগ ও সন্দেহকে আমলে নেয়নি হাসপাতাল কর্তৃপক্ষ।
জনৈক কনসালট্যান্ট বলেন, এমনকি সন্দেহের কারনে লেটবিকে নবজাতকদের দায়িত্ব থেকে অপসারন করার পরও হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি পুলিশকে জানায়নি হাসপাতালের সুনাম ক্ষুন্ন হওয়ার ভয়ে। গতকাল সোমবার (২১ আগষ্ট) ৩৩ বছরের লেটবির শাস্তির ঘোষনায় যাবজ্জীবন জেল দেয় আদালত। আর কোনোদিন জেল থেকে বের হতে পারবেন না তিনি। জামিন বা প্যারোলও পাবেন না। যুক্তরাজ্যে এর চেয়ে কঠোর শাস্তি হয় না। এখনো পর্যন্ত মাত্র তিনজন নারী এই শাস্তি পেয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button