ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ইউকে’র সংবাদ সম্মেলন: ১০ সেপ্টেম্বর প্রাক্তন ছাত্রছাত্রীদের পুনর্মিলনী অনুষ্টান

dhakaবদরুজ্জামান বাবুল: ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ইউকে’এর উদ্যোগে এক সংবাদ সম্মেলন শুক্রবার (৩০ জুন) পূর্ব লন্ডনের স্থানীয় একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে লিখিত বক্তব্যে আগামী ১০সেপ্টেম্বর পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সি হলে প্রাক্তণ ছাত্র/ছাত্রী পুনর্মিলনী অনুষ্টানের ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয় যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্তন ছাত্রছাত্রীদের মধ্যে সেতুবন্ধনের জন্য আগামী ১০ সেপ্টেম্বর ২০১৭ পূর্ব লন্ডনের রয়েল রিনেন্সি হলে সংগঠনের পক্ষ থেকে দিন ব্যাপী এক পুনর্মিলন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংগঠনের সদস্য হতে এবং স্বপরিবারে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল প্রক্তন ছাত্রছাত্রীদের এ অনুষ্টানে অংশ নিতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মারুফ চৌধুরীর পরিচালনায় সভাপতির স্বাগত বক্তব্যের পর সংবাদ সম্মেলনে  সম্পাদক মারুফ চৌধুরী।
সংগঠনের আহ্বায়ক বর্ষীয়ান আইনজীবী ব্যারিস্টার আনিস রহমান ওবিই এর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন ড: মাসুদ মান্নান, ডঃ আব্দুল হান্নান, দেওয়ান গৌছ সুলতান, ব্যারিস্টার আবুল কালাম, মির্জা আসহাব বেগ, আবু মুছা হাসান, ইসমাইল হোসেইন, অধ্যাপক আবুল হাসেম, তানভির আহমদ, অজয় রায় রতন, বিধান গোস্বামী, ব্যারিস্টার কামরুল হাসান, সহুল আহমদ মকু প্রমুখ।
লিখিত বক্তব্যে বলা হয় প্রাচ্যের অক্সফোর্ড বলে খ্যাত এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অগ্রণী ভুমিকা পালনকারী ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী যুক্তরাজ্যে বসবাস করছেন। তাঁদের মধ্যে একটি সেতুবন্ধ প্রতিষ্ঠার জন্য যুক্তরাজ্য ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এর একটি সংগঠন প্রতিষ্ঠা করার চেষ্টা দীর্ঘ দিনের। এখানে যারা বিশ্ববিদ্যালয়ের আজীবন সদস্য রয়েছেন তাঁদের সাথে আলাপ আলচনার মাধ্যমে এধরনের উদ্যোগ নিতে প্রাক্তন ছাত্রছাত্রীদের ব্যাপক অংশ গ্রহণ নিশ্চিত করার জন্য চেষ্টা করেছি। যার ফলশ্রুতিতে গত ১৫ ডিসেম্বর ২০১৬ প্রাক্তন ছাত্রছাত্রীদের এক সভা অনুষ্ঠিত হয়। এবিষয়ে ব্যাপক প্রচারণা চালিয়ে গত ৫ জানুয়ারী ২০১৭ পরবর্তীতে একটি সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রায় দেড় শতাধিক প্রাক্তন ছাত্রছাত্রি উপস্থিত ছিলেন এবং সবার উপস্থিতিতে ও সর্বসম্মতি ক্রমে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনই ইউকে’ এর একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সভায় সদস্য সংগ্রহের অনুরোধ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রিদের ব্যাপক অংশ গ্রহণের মাধ্যমে ও গণতান্ত্রিক পদ্ধতিতে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত হয় এবং সভার সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন উপকমিটি গঠন করে এবং গঠনতন্ত্র উপকমিটি ইতোমধ্যে একটি পূর্ণাঙ্গ গঠনতন্ত্র উপহার দিতে সক্ষম হয়। আগামী এক বছরের মধ্যে সংগঠনের একটি পুরো কমিটি গঠন করা হবে।
সংবাদ সম্মেলনে বলা হয়, ১৯৫০ সাল থেকে শুরু করে এযাবৎ যারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি লাভ করেছেন তাঁরা সবাই সংগঠনের সকল সদস্য হতে পারবেন এবং সংগঠনেক সাংবিধানিক সমান অধিকার ভোগ করবেন।
লিখিত বক্তব্যে আরো বলা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ইউকে’র মাধ্যমে সুসংগঠিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করা এবং এব্যাপারে সঠিক ও বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করা হবে।
লিখিত বক্তব্য শেষে সংগঠনের নেতৃবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং আগামী ১০সেপ্টেম্বর পুনর্মিলনী অনুষ্ঠান সফল করতে সাংবাদিকদের উপস্থিত থাকার অনুরোধ জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button