চীন-রাশিয়া থেকে ব্রিটিশ গোয়েন্দা প্রত্যাহার

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ ও জাতীয় নিরাপত্তা এজেন্সির সাবেক চুক্তিভিত্তিক কর্মী অ্যাডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা কিছু গোপনীয় নথি চীন ও রাশিয়ার হাতে পড়ায় দেশ দুটি থেকে ব্রিটিশ গোয়েন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।
যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা সানডে টাইমস ও বিবিসির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এতথ্য জানানো হয়েছে।
যুক্তরাজ্য সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বরাত দিয়ে এসব খবরে বলা হয়, রাশিয়া ও চীন এসব নথির অর্থোদ্ধারের মাধ্যমে ব্রিটিশ গোয়েন্দাদের কাজের কৌশল জেনে যেতে পারে এমন আশঙ্কায় তাদের সরিয়ে নেওয়া হয়। রাশিয়া স্নোডেনের ফাঁস করা দশ লাখের বেশি গোপনীয় নথির অর্থোদ্ধার করেছে বলেও এসব খবরে জানানো হয়েছে।
ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানায়, ‘রাশিয়া ও চীন ফাঁস করা নথির কিছু তথ্য পেয়ে গেছে। তবে এ কারণে দেশ দুটিতে থাকা ব্রিটিশ গোয়েন্দারা ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।’
সানডে টাইমসের খবরে বলা হয়, মস্কো ও বেইজিং অ্যাডওয়ার্ড ন্সোডেনের ‘চুরি করা’ কিছু নথির অর্থোদ্ধার করেছে। এসব নথির মাধ্যমে তারা ব্রিটিশ গোয়েন্দাদের কাজের কৌশল সম্পর্কে জেনে যেতে পারে। ফলে রাশিয়া ও চীনে থাকা গোয়েন্দাদের পরিচয় প্রকাশিত হওয়ার ঝুঁকি রয়েছে।
২০১৩ সালে যুক্তরাষ্ট্র কর্তৃক সারা বিশ্বে গোয়েন্দাগিরি বিষয়ে কয়েক লাখ গোপনীয় নথি ফাঁস করেন স্নোডেন। বর্তমানে রাশিয়ায় থাকা স্নোডেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ ও জাতীয় নিরাপত্তা এজেন্সির চুক্তিভিত্তিক কর্মী ছিলেন। যুক্তরাষ্ট্র ছাড়ার আগে তিনি সংস্থা দুটির প্রায় সতের লাখ গোপনীয় নথি হস্তগত করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button