ব্রিটিশ পরমাণু স্থাপনা হামলা মোকাবেলায় সক্ষম নয়

Nuclear Powerব্রিটেনের ১৬টি পরমাণু স্থাপনা ড্রোন কিংবা সাইবার হামলা মোকাবেলা করতে সক্ষম নয় বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে। ব্রিটেনের সেরা পরমাণু বিশেষজ্ঞরা এ গবেষণা প্রতিবেদন তৈরি করেছেন। তারা বলেছেন, ১৬টি চালু থাকা পরমাণু স্থাপনায় ড্রোন বা সাইবার হামলার মোকাবেলার কোনো ব্যবস্থা নেই। সে কারণে এসব পরমাণু স্থাপনা মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে।
এ প্রতিবেদন তৈরিকারীদের অন্যতম জন লার্জ সতর্ক করে বলেন, পাইলটবিহীন বিমান সহজেই এসব পরমাণু স্থাপনার ওপর দিয়ে উড়ে যেতে পারবে। ফ্রান্সের কয়েকটি পরমাণু স্থাপনারও একই অবস্থা বলে তিনি জানান। এ প্রতিবেদন পড়ে দেখার জন্য তিনি ব্রিটিশ সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন। জন লার্জ দাবি করেন, প্রতিবেদনে যে গবেষণা ফলাফল তুলে ধরা হয়েছে তা নিতান্তই বাস্তব এবং মারাত্মক উদ্বেগের কারণ।
এদিকে, লার্জের গবেষণা প্রতিবেদন এরইমধ্যে ব্রিটিশ সরকার বিবেচনায় নিয়েছে এবং পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য পরমাণু নিয়ন্ত্রণকারী দপ্তরে পাঠিয়েছে। চলতি মাসের শুরু দিকে, বেলজিয়ামের একটি পরমাণু স্থাপনার ওপর অজ্ঞাত ড্রোন ওড়ার ঘটনা শনাক্ত করা হয়। বেলজিয়াম সরকার এ ঘটনা নিশ্চিত করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button