যুক্তরাজ্যে ৯ বছরের মধ্যে ট্রেনের সর্বোচ্চ ভাড়া বৃদ্ধি

ইংল্যান্ড ও ওয়েলসে গত ৯ বছরের মধ্যে ট্রেনের ভাষা সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে। এই বৃদ্ধির হার ৩.৮ শতাংশ। এটা প্রায় অর্ধেক ভাড়া এবং অধিকাংশ প্যাসেঞ্জার রুটে মৌসুমী টিকেট কাভার করবে। লেবার পার্টি এই ভাড়া বৃদ্ধিকে ‘নিষ্ঠুর’ বৃদ্ধি আখ্যায়িত করেছে।
টিইউসি ইউনিয়ন বলেছে, এতে সিটি সেন্টারসমূহের জন্য কভিড থেকে উত্তরনে বিঘ্ন ঘটবে। অবশ্য সরকার বলেছে, ট্রেনের ভাড়া বৃদ্ধি মূল্যস্ফীতির হারের নীচে রয়েছে।
বর্তমান ট্রেন ভাড়া বৃদ্ধির হার গত জুলাই মাসের আরপিআই মূল্যস্ফীতির হারের ভিত্তিতে নির্ধারিত হয়েছে। সরকার যদি তার স্বাভাবিক ফর্মুলার আরপিআই প্লাস ১ শতাংশ ব্যবহার করে তবে ট্রেনভাড়া বৃদ্ধির হার ৩.৮ শতাংশেরও বেশী হতে পারে। তা সত্বেও ইন্ডাষ্ট্রি সংস্থা রেল ডেলিভারি গ্রুপ- এর পরিসংখ্যান অনুসারে, মঙ্গলবারের বৃদ্ধি ২০১৩ সালের জানুয়ারী থেকে সবচেয়ে বড়ো বৃদ্ধি। এই বৃদ্ধি এমন এক সময়ে হয়েছে, যখন যুক্তরাজ্যে জীবনযাত্রার ব্যয় গত তিন দশকের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে বাড়ছে। লক্ষনীয় যে, গত বছর ডিসেম্বর মাসে মহামারির দরুন বিপুল স্টাফ কর্তনে ঘাটতি সৃষ্টি হলে ট্রেন সার্ভিস চাপের মধ্যে পড়ে। বর্তমানে ট্রেনে ভ্রমনের চাহিদা করোনা মহামারি পূর্ব পর্যায়ের এক তৃতীয়াংশ নীচে অবস্থান করছে।
সাধারনত: প্রতি বছরের প্রথম কার্যদিবসে ট্রেনের ভাড়া বৃদ্ধি করা হয়। তবে করোনার দরুন ২০২০ সালের মার্চ থেকে এটা বিলম্বিত হচ্ছে।
‘ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট’ বলেছে, আমরা ভাড়া বৃদ্ধির বিষয়টি ২ মাস বিলম্বিত করে যাত্রীদের সুরক্ষা প্রদান করেছি এবং এমনকি তখনো তা করেছি মূল্যস্ফীতি বর্তমান মূল্যস্ফীতির অনেক নীচে থাকা হারে সঙ্গে সংগতি বিধানের জন্য। ডিপার্টমেন্ট আরো বলেছে, তবে আমাদেরকে অবশ্যই ১৪ বিলিয়ন পাউন্ডের সাথে খাপ খাওয়ানোর চেষ্টা করতে হবে, যা ব্যয় করা হয়েছে মহামারির সময় জুড়ে মূল্যবান ট্রেনসার্ভিসকে সচল রাখার জন্য। এটা করা হয়েছে, যাতে করদাতা জনগনের সুবিধা হয়।
অবশ্য ‘রেইলফিউচার’ নামক প্রচারক গ্রুপ বলেছে, একটা অত্যন্ত খারাপ সময়ে এই মূল্যবৃদ্ধি করা হয়েছে। রেইলফিউচার এর ব্রুস ইউলিয়ামস্ বলেন, সাধারন শ্রমিক শ্রেনীর লোকজন অতীতের যেকোন সময়ের চেয়ে বেশী তীব্রভাবে সংকোচন বা কৃচ্ছতা অনুভব করছে। কিন্তু সরকার জীবনযাত্রার সংকটের আগুনকে উস্কে দিচ্ছে ট্রেনের ভাড়া বৃদ্ধির মাধ্যমে।
তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, অনেক যাত্রী আগামী বছর দেউলিয়া হয়ে পড়তে পারে, যখন মূল্যস্ফীতি ৮ শতাংশে উন্নীত হওয়ার আশংকা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button