শরণার্থী সংকট মোকাবিলায় ২৫০ কোটি ডলার অনুমোদন

Migrantবিশ্বের যুদ্ধবিধ্বস্ত ও দারিদ্র্যপীড়িত অঞ্চল থেকে যেসব অবৈধ অভিবাসী ইউরোপের দেশগুলোতে পাড়ি জমাচ্ছে সেসব দেশের জন্য দুইশ’ ৬০ কোটি ডলারের সহায়তা অনুমোদন করেছে ইউরোপীয় কমিশন। আগামী ছয় বছরের জন্য এই সহায়তা দেয়া হবে।
শরণার্থী সংকট মোকাবিলার অংশ হিসেবে সবচেয়ে বেশি সহায়তা পাবে ইতালি। এরপরই রয়েছে গ্রিস। এছাড়া ব্রিটেন ও ফ্রান্সও এই সহায়তা পাবে। ইউরোপীয় কমিশনের মুখপাত্র নাতাশা বার্থাউড এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রসঙ্গত, চলতি বছর মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় অসংখ্য লোক ইউরোপে পাড়ি জমিয়েছে বা যাচ্ছে। আর এসব অভিবাসীকে নিয়ে হিমশিম খাচ্ছে ইতালি ও গ্রিসের মতো ইউরোপের কয়েকটি দেশ।
চলতি বছর ভূ-মধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে দুই হাজারের বেশি লোক পানিতে ডুবে মারা গেছে। এসব ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
সমালোচনার মুখে পড়ে অভিবাসী সংকট মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ইইউ। তারই অংশ হিসেবে সোমবার ওই সহায়তা অনুমোদন করা হলো। এছাড়া চলতি বছরের শেষ দিকে এ ব্যাপারে ইইউ আরও কিছু কর্মসূচি গ্রহণ করবে বলে জানিয়েছেন বার্থাউড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button