ইস্ট লন্ডন মসজিদের ডিজিটাল আর্কাইভ উদ্বোধন

ELMগত ১৫ জানুয়ারি বৃহস্পতিবার ইস্ট লন্ডন মসজিদের অনলাইন আর্কাইভ ক্যাটালগ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। লন্ডন মুসলিম সেন্টারের নন-মুসলিম ভিজিটিং সেন্টারে ব্রিটিশ জাস্টিস মিনিস্টার সাইমন হিউজ এমপি এবং শ্যাডো লন্ডন মিনিস্টার সাদিক খান এমপিসহ শতাধিক অতিথির উপস্থিতিতে অনুষ্ঠানিকভাবে এই আর্কাইভের উদ্বোধনী ঘোষণা করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, আর্কাইভ হলো অতীতের জানালা। আর্কাইভের মাধ্যমে অতীতের সঙ্গে বর্তমানের সংযোগ স্থাপন করে ভবিষ্যত রচনা করা হয়। এ জন্য ঐতিহাসিকভাবে আর্কাইভের গুরুত্ব অপরিসীম।
তাঁরা ইস্ট লন্ডন মসজিদের অনলাইন আর্কাইভ ক্যাটালগ চালুকে তথ্য প্রবাহে একটি মাইলফলক বলে উল্লেখ করেন। মস্ক আর্কাইভ আহবায়ক কমিটির চেয়ারম্যান ডক্টর জামিল শরীফের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে ইস্ট লন্ডন মসজিদের উপর একটি ডকুমেন্টরি প্রদর্শন করা হয়। আর্কাইভ তৈরিতে ২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত কাজ করা অভিজ্ঞ আর্কাইভিস্ট এলিস মেককার্টি প্রদর্শনী পরিচালনা করেন। পরে স্বাগত বক্তব্য রাখেন ইস্ট লন্ডন মসজিদের ট্রাস্টি ও সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল বারী এমবিই। বক্তব্য রাখেন ন্যাশনাল আর্কাইভের চীফ এক্সিকিউটিভ ও কীপার জ্যাফ জেইমস, ইতিহাসবিদ প্রফেসর হুমায়ুন আনসারি এবং ইস্ট লন্ডন মসজিদের এসিসটেন্ট ডাইরেক্টর শাইনুল খান। জাস্টিজ মিনিস্টার সাইমন হিউজ এমপি বলেন, ন্যাশনাল আর্কাইভের সাথে ইস্ট লন্ডন মসজিদের মতো একটি ধর্মীয় প্রতিষ্ঠানের যোগসূত্র দেখে আমি অভিভূত হয়েছি। এই আর্কাইভ ক্যাটালগ গোটা ব্রিটেনজুড়ে তথ্য প্রবাহ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তিনি বলেন, আমি এই মহানগরীর ইতিহাসকে ভালোবাসি। ইউরোপের মতো মহানগরী দ্বিতীয়টি নেই। তাই এই মহানগরীর ইতিহাস জানা, জানানো ও উন্মোচন করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
সাদিক খান এমপি বলেন, আমরা আমাদের পূর্ব পুরুষদের অবদান অনেক সময় ভুলে যাই। এই আর্কাইভ আমাদেরকে তাঁদের কথা স্মরণ করিয়ে দেবে। আমাদের পূর্ব পুরুষরা একটি ছোট রুমে শুক্রবারে জামাতে নামাজ পড়েছিলেন। তাঁরা হয়তো সেদিন একটি বিশাল মসজিদের স্বপ্ন দেখেছিলেন। এই আর্কাইভ আমাদেরকে ইস্ট লন্ডন ও টাওয়ার হ্যামলেটসের অর্থনৈতিক, সামাজিক ও আধ্যাতি“ক ক্ষেত্রে মুসলিম কমিউনিটির অর্জনের মুল্যায়ন করতে শেখাবে।
জেফ জেমস বলেন, ইস্ট লন্ডন মসজিদের সাথে ন্যাশনাল আর্কাইভের একটি দীর্ঘকালীন সম্পর্ক রয়েছে। ধর্মীয় আর্কাইভ একটি জাতীর জন্য অত্যন্ত গুরুত্ববহন করে থাকে। ইস্ট লন্ডন মসজিদের অর্জন একটি অনুকরণীয় দৃষ্টান্ত।
ডক্টর মুহাম্মদ আব্দুল বারী বলেন, মুসলমানরা হচ্ছেন দীর্ঘদিন ধরে ইউরোপিয়ান সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ। সর্বপ্রথম ব্রিটিশ মুসিলম আর্কাইভ প্রবর্তনের মধ্য দিয়ে প্রমাণিত হয়, আমরা মসজিদের ১০৫ বছরের ইতিহাসকে সার্বজনীন করতে ঐক্যবদ্ধভাবে কাজ করেছি।
ডক্টর জামিল শরীফ তাঁদেরকে ধন্যবাদ জানান যাঁদের অক্লান্ত পরিশ্রমে ব্রিটেনে প্রথম ব্রিটিশ মুসলিম আর্কাইভ প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে। তিনি এই প্রজেক্ট সফল হওয়ায় আনন্দ প্রকাশ করেন।
ইস্ট লন্ডন মসজিদের এসিস্ট্যান্ট ডাইরেক্টর শাইনুল খান আর্কাইভ তৈরিতে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, একটি ডিজিটাল ক্যাটালগের অর্থ হচ্ছে এটি সকলের জন্য সহজলভ্য।
আইটি প্রজেক্ট ম্যানেজার আর্কাইভ ভলান্টিয়ার রিজওয়ান আহমদ বলেন, ইতিহাস জানতে আমি সবসময়ই আগ্রহী। আমি এই মসজিদে নিয়মিত নামাজ পড়ি তাই উপলব্দি করতে পেরেছি, এই মসজিদ কমিউনিটিকে সত্যিকার অর্থেই সেবা দিয়ে যাচ্ছে।
উল্লেখ্য, ইস্ট লন্ডন মসজিদের যাত্রা শুরু হয়েছিলো ১৯১০ সালে। শতাধিক বছরের প্রাচীন এই মসজিদের সভার কার্যবিবরনী ও বিভিন্ন ডকুমেন্ট মানুষের জন্য সহজলভ্য করতে এই অনলাইন আর্কাইভ ক্যাটালগ প্রবর্তন করা হয়েছে। ন্যাশনাল আর্কাইভ ভিজিট করে এই ক্যাটালগ দেখা যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button