তুরস্কে গুরুত্বপূর্ণ সংসদ নির্বাচনে ভোট গ্রহন চলছে

Turkyরাষ্ট্রের সরকার ব্যবস্থা বড় ধরনের পরিবর্তনের ইঙ্গিতের মধ্যেই তুরস্কের পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। এই নির্বাচনকে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
ক্ষমতাসীন একে পার্টি দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রত্যাশা করছে এবং তাদের প্রত্যাশা পূরণ হলে দেশটির সংবিধান পরিবর্তন করে সংসদীয় সরকার ব্যবস্থা থেকে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা গ্রহণ করা হতে পারে।
শক্তিশালী অর্থনৈতিক ব্যবস্থা করার প্রতিজ্ঞা ও কুর্দিদের নিয়ে বিতর্কের মধ্য দিয়ে রোববার দিন ভোট গ্রহণ শুরু হয়েছে।
কুর্দি অধ্যুষিত এলাকায় বামপন্থীদের প্রতি বোমা হামলাসহ রাজনৈতিক পরিস্থতি নিয়ে উদ্বিগ্নতা বিরাজ করছে। এদিকে দেশটির প্রেসিডেন্ট ও একে পার্টির প্রধান রিসেপ তাইপ এরদোগান কঠিন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
ইসলাম পন্থী জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট (একে) পার্টি এরদোগানের নেতৃত্বে ২০০২ সাল থেকে ক্ষমতায় আছে। তারা এবার সংসদ নির্বাচনে ৫৫০ আসনের মধ্যে দুই-তৃতীয়াংশ আসনে জয়লাভের প্রত্যাশা করছে।
আর এটা হলে তুর্কির সংসদীয় পদ্ধতি সরকার ব্যবস্থা পরিবর্তন করে রাষ্ট্রপতি সরকার ব্যবস্থা প্রবর্তন করা হবে। এতে প্রেসিডেন্টকে অনেক বেশি ক্ষমতা দেয়া হবে।
৩৩০ আসন পেলে দলটি সংবিধানের নতুন খসড়া করে অনুমোদনের জন্য গণভোটের আয়োজন করবে।
তবে বেশিরভাগ জরিপ বলেছে যে এত বড় বিজয় দলটির পক্ষে অসম্ভব। ইতোমধ্যে প্রধান তিনটি বিরোধী দল বলেছে যে তারা প্রেসিডেনশিয়াল সরকার ব্যবস্থার বিরোধী।
দলটি ২৭৬ আসন পেয়ে এককভাবে সরকার গঠন করবে নাকি ৩৩০ আসন পেয়ে সংবিধান পরিবর্তন করতে পারবে-এটা নিয়ে জরিপগুলো দু’ভাগে বিভক্ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button