বিশ্বে বসবাসযোগ্য নগরীর শীর্ষ দশে লন্ডন নেই

লন্ডন বিশ্বের শীর্ষ দশ বসবাসযোগ্য নগরীর তালিকায় স্থান পেতে ব্যর্থ হয়েছে। এক্ষেত্রে শীর্ষ তালিকা দখল করে নিয়েছে নিউজিল্যান্ডের রাজধানী অকল্যান্ড নগরী। ইকোনোমিষ্ট ইনটেলিজেন্স ইউনিট (ইআইইউ)-২০২১ কর্তৃক বিশ্বের ১৪০ টি নগরীর ওপর এ জরীপ পরিচালিত হয়। এই র‌্যাংকিয়ে যুক্তরাজ্যের মানচেষ্টার নগরী ৫৪ তম এবং লন্ডন ৬০ তম স্থান লাভ করেছে।
এক বিবৃতিতে ইআইইউ জানায়, নিউজিল্যান্ডে কঠোর লকডাউন এর রাজধানী অকল্যান্ড নগরী ও ওয়েলিংটন শহরে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে এনেছে, যা অনেকটা মহামারিপূর্ব সময়ের মতোই। এতে আরো বলা হয়, কভিড-১৯ মহামারির কারণে দেয়া লকডাউনের ফলে গত বছর নগরীগুলোর স্বাস্থ্য ব্যবস্থা বিশেষভাবে চাপের মধ্যে পড়েছে। এটা র‌্যাংকিংয়ে নজিরবিহীন পর্যায়ের পরিবর্তনের দিকে ঠেলে দিয়েছে। অনেক নগরী, যেগুলো আগে ছিলো র‌্যাংকিয়ের শীর্ষভাগে, সেগুলোর ক্ষেত্রে অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করা গেছে।
র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অষ্ট্রেলিয়ার এডেলেইড নগরী এবং যুগ্মভাবে ৪র্থ স্থান পেয়েছে নিউজিল্যান্ডের ওয়েলিংটন ও জাপানের রাজধানী টোকিও নগরী। শীর্ষ দশের ৬ষ্ট স্থানে রয়েছে অষ্ট্রেলিয়ার পার্থ, ৭ম স্থানে জার্মানীর জুরিখ, ৮ম স্থানে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভা, ৯ম স্থানে অষ্ট্রেলিয়ার মেলবোর্ন এবং ১০ম স্থানে রয়েছে কুইন্সল্যান্ডের ব্রিসবেইন।
র‌্যাংকিংয়ে সবচেয়ে নিম্নে অর্থাৎ সবচেয়ে অবসবাসযোগ্য নগরীর র্শীর্ষে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button