দেশের সমস্যা সমাধানের মানসিকতার পরিবর্তন দরকার : মার্কিন রাষ্ট্রদূত

NRBঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বাংলাদেশকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক করিডোর অভিহিত করে বলেছেন, এদেশের ব্যাপক সম্ভাবনা রয়েছে। অল্প দিনের মধ্যেই বাংলাদেশ এশিয়ান টাইগারে পরিণত হবে। তবে এর জন্য দেশে সৃষ্ট সমস্যা সমাধানে মন-মানসিকতার পরিবর্তন দরকার।
শনিবার  সকালে রাজধানীর পাঁচতারা হোটেল সোনারগাঁওয়ে অনাবাসী বাংলাদেশীদের  এক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে মজীনা এ কথা বলেন। সেন্টার ফর নন-রেসিডেন্স বাংলাদেশিজ আয়োজিত এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্বনর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিবিসিআই) কাজী আকরাম উদ্দিন আহমদ, এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি নুরুল আমিন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মোঃ সবুর খান ছাড়াও  বিভিন্ন দেশের কূটনীতিক ও ব্যাংকাররা। এতে সভাপতিত্ব করেন সেন্টার ফর নন রেসিডেন্স বাংলাদেশিজ-এর চেয়ারপার্সন এস এম শেকিল চৌধুরী।
মজীনা বলেন,  বাংলাদেশের অবস্থান যেমন ভৌগোলিক দিক থেকে উৎকৃষ্ট তেমন রয়েছে এর প্রাকৃতিক সম্পদ। এখন শুধু দরকার এ সম্পদের সুষ্ঠু ব্যবহার। তিনি বলেন, আমি বিশ্বাস করি,  বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জন যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে দেশটি ২০২১ সালের আগেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এক্ষেত্রে সবচেয়ে বেশী ভূমিকা রাখবে প্রবাসীরা ।
তিনি বলেন, সম্ভাবনাময় খাতগুলোকে সর্বোচ্চ ব্যবহারের জন্য এসব খাতে যেসব সমস্যা রয়েছে সেগুলো চিহ্নিত করে তা সমাধানের মানসিকতা তৈরি করতে হবে বাংলাদেশীদের। একই সঙ্গে এসব খাতে প্রযুক্তির প্রয়োগ ঘটাতে হবে এবং তরুণ উদ্যোক্তাদের কাজে লাগাতে হবে। আর রানা প্লাজা ট্র্যাজেডি যাতে না ঘটে এবং রাজনৈতিক অস্থিতিশীলতার অবসানে সবাইকে  মনোযোগী হতে হবে ।
কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেন, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ও অবকাঠামো ভালো থাকলে আরো ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হতো। তবে বর্তমানে যে অর্জন তা শুধুমাত্র রেমিট্যান্স ও রফতানিতে সাফল্যেও কারণে হয়েছে। শত প্রতিবন্ধকতা সত্ত্বেও অর্থনীতি স্থিতিশীল আছে দাবি করে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ বৈদেশিক মুদ্রা আয়ের জন্য ব্যয় কম করছে। তাই কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এতে হতাশ হওয়ার পরিবর্তে সাধুবাদ জানানো উচিত ।
অনুষ্ঠানে রেমিট্যান্স প্রেরণে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য ইসলামী ব্যাংক ও এ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল মান্নানসহ মোট ২৪ জন প্রবাসী বাংলাদেশী এবং প্রবাসীদের সেবা প্রদানের জন্য ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এয়ারলাইন্স, বিদেশী মিশন ও নির্বাচন কমিশনের প্রতিনিধিদের সম্মাননা প্রদান করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button