ইসির ওয়েবসাইট থেকে হলফনামা উধাও !

ECহেদায়েত উল্যাহ সীমান্ত, ২৪ ডিসেম্বর (জাস্ট নিউজ) : দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের হলফনামা নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে হঠাৎ করেই উধাও হয়ে গেছে। মঙ্গলবার সকাল থেকে ইসির ওয়েবসাইট (http://www.ecs.gov.bd/Bangla/) এর ‘প্রার্থীদের প্রদত্ত ব্যক্তিগত তথ্যাদি’ সংম্বলিত ট্যাবটিতে প্রবেশ করা যাচ্ছে না।
তবে এ বিষয়ে ইসির কেউই কিছু জানাতে পারছে না। তবে ইসি কর্মকর্তারা মনে করছেন, ইসিকে আড়ালে রেখেই হয়ত সরকার বিটিআরসির মাধ্যমে পাতাটি বন্ধ করা হতে পারে। এমনকি আজ ইসির অনির্ধারিত বৈঠকেও বিষয়টি আলোচনা হয়েছে।
এদিকে ইসির পক্ষ থেকে বলা হচ্ছে, হলফনামা প্রচারে আইনি বাধ্যবাধকতা রয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে ইসির সিস্টেম ম্যানেজার রফিকুল ইসলাম প্রথমে বিষয়টি অস্বীকার করেন। পরে তাকে প্রবেশ করে দেখাতে বললে তিনি চেষ্টা করে ব্যর্থ হন। তিনি বলেন, একইসঙ্গে অনেকে সাইটে প্রবেশ করছে- তাই হয়তো দেখা যাচ্ছে না।
ইসি সূত্র জানায়, ইসিকে আড়ালে রেখেই হয়ত সরকার বিটিআরসির মাধ্যমে পাতাটিতে প্রবেশে প্রতিবন্ধকতা তৈরি করেছে। একজন কর্মকর্তা এ বিষয়ে বলেন, আমরা এ বিষয়ে কোন নীতিগত সিদ্ধান্ত নেইনি। তাছাড়া হলফনামা প্রকাশে আদালতের নির্দেশনা রয়েছে এবং সেই মোতাবেক গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (সংশোধিত) ১৩ (২) বি ধারায় আইনি বাধ্যবাধকতা রয়েছে।
রবিবার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসিতে এসে হলফনামা প্রকাশ না করতে ইসির কাছে আবদার জানান।
সিইসিকে তারা জানান, হলফনামা প্রকাশ হওয়ায় নেতাদের সম্পর্কে জনমনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হচ্ছে।
দলটি প্রতিনিধিরা বিষয়টি স্বীকার করলেও রবিবার বিষয়টি এড়িয়ে যান প্রধান নির্বাচন কমিশনার। এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সোমবার হলফনামা প্রকাশের ব্যাপারে আওয়ামী লীগ ইসিতে প্রতিনিধি পাঠিয়ে যে আপত্তি জানিয়েছে তার আইনি ভিত্তি আছে কিনা তা নির্বাচন কমিশন (ইসি) খতিয়ে দেখবে বলে জানান।
তিনি বলেন, ‘হলফনামা প্রকাশের বিষয়ে আইন কি বলে সেটা আমরা দেখব। কিন্তু সোমবার ঠিকই এ বিষয়ে তিনি মুখ খুললেন। সোমবার সিইসি বলেন, হলফনামার আইন পরিবর্তন করতে হবে কি না এটা এখনই বলা যাবে না। আমরা এবিষয়ে ভেবে দেখব। তবে সোমবার নাম প্রকাশ না করার শর্তে অন্য একজন নির্বাচন কমিশনার বলেন দলটির এ ধরনের আবদার রক্ষার কোন সুযোগ ইসির নেই। আইনি বাধ্য বাধকতার কারণেই সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীর হলফনামা প্রকাশ ইসির দায়িত্বের মধ্যে পড়ে।
উল্লেখ্য, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১২ (৩ বি) অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে সকল প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে আটটি তথ্য ও কোন কোন তথ্যের স্বপক্ষে কাগজপত্র দাখিল করতে হবে। মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে প্রাপ্ত তথ্যাবলী ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে।
এতে আরো বলা আছে, প্রার্থীদের কাছ থেকে হলফনামার মাধ্যমে সংগৃহীত তথ্যাদি ভোটারদের মধ্যে প্রচারের প্রয়োজন রয়েছে। যাতে ভোটাররা এসব তথ্যাদী বিশ্লেষণ করে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে। নির্ধারিত হলফনামার মাধ্যমে দাখিলকৃত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিভিন্ন তথ্য নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েব সাইটেও প্রচার করতে হবে।
কমিশন সূত্র জানায়, এরই মধ্যে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে হলফনামা প্রচারের জন্য পরিপত্র জারি করেছে ইসি। এদিকে হলফনামা প্রকাশের বিষয়ে আদালত একটি নির্দেশনা দেয় ২০০৬ সালে। তাই আইন পরিবর্তন করতে হলে এ বিষয়ক আদালতের একটি নির্দেশনা প্রয়োজন রয়েছে বলে মনে করে ইসি সূত্র।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button