১২ হাজার চাকুরী ঝুঁকির সম্মুখীন

যুক্তরাজ্যের উইলকো কোম্পানী বিপর্যয়ের মুখে

যুক্তরাজ্যের স্বল্প ব্যয়ের গৃহস্থালী সামগ্রীর খুচরো ব্যবসায়ী প্রতিষ্ঠান এই বলে সতর্ক করে দিয়েছে যে, তারা বিপর্যয়ের শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছে, যার ফলে প্রায় ১২ হাজার চাকুরী ঝুঁকির সম্মুখীন। প্রাইভেট মালিকানাধীন এই কোম্পানী বলেছে, যথেষ্ট জরুরী বিনিয়োগ পেতে ব্যর্থ হওয়ার পর প্রশাসক নিয়োগের জন্য একটি ‘নোটিশ অব ইনটেনশন’ দাখিল করেছে। যুক্তরাজ্য জুড়ে উইলকো’র ৪শ’ স্টোর রয়েছে। দৈনন্দিন ব্যবহার্য স্বল্পমূল্যের পন্য সামগ্রীর খুচরো বিক্রেতা হিসেবে উইলকো সুপরিচিত।
কোম্পানীটির প্রধান নির্বাহী মার্ক ম্যাকসন বলেন, তাদের প্রতিষ্ঠানটি ব্যবসার বিভিন্ন পন্থা নিয়ে আগ্রহী পক্ষসমূহের সাথে আলোচনা তারা অব্যাহত রাখবে। তিনি বলেন, এই পদক্ষেপ নেয়া ছাড়া কোম্পানীর আর কোন উপায় নেই। তবে ব্যবসা সংরক্ষনের জন্য যতো তাড়াতাড়ি সম্ভব একটি সমাধান খুঁজে পাবেন বলে তিনি আশাবাদী।
গত বৃহস্পতিবারের ঘোষনায় উইলকো নিশ্চিত করেনি যে, কোন চাকুরী ক্ষতিগ্রস্ত হবে কি-না। জিএমবি ইউনিয়নের ন্যাশনাল সেক্রেটারি অ্যান্ডি প্রেন্ডারগাস্ট বলেন, এটা অত্যন্ত উদ্বেগজনক। তবে ক্রেতা পাওয়া যাবে বলে আমরা আশা রাখছি। তিনি আরো বলেন, উইলকো’র স্টাফরা এই মর্মে পুন: নিশ্চয়তা পাবার অধিকার রাখে যে, তাদের চাকুরী নিরাপদ আছে। আমরা আশা করি, বিষয়টি সবচেয়ে বেশী গুরুত্ব পাবে।
উইলকো আরো বলেছে যে, তারা বিনিয়োগকারীদের নিকট থেকে তাৎপর্যপূর্ন আগ্রহ পেয়েছে এবং কেউ কেউ প্রস্তাবও দিয়েছেন। তবে কেউই প্রয়োজনীয় সময়ের মধ্যে যথেষ্ঠ অর্থ প্রদান করেননি। ক্রমবর্ধমান সুদের হার, জ্বালানীর উচ্চমূল্য এবং ভোক্তাদের সংকুচিত ব্যয়ের ক্ষতিকর সব প্রভাবই পড়ছে খুচরো ব্যবসায়ীদের ওপর।
তবে উইলকো’র প্রধান নির্বাহী গত বৃহস্পতিবার বলেন যে, বার্ষিক প্রায় ১.২ বিলিয়ন পাউন্ড টার্নওভার সম্বলিত এই কোম্পানীর একটি বড়ো ধরনের টার্নঅ্যারাউন্ড প্ল্যান রয়েছে। এই ডিসকাউন্ড চেইন কয়েক মাস যাবৎ সংগ্রাম করছে এবং কোম্পানীর একটি ভলান্টারি ব্যবস্থাপনার কথা বিবেচনা করছে, যার অধীনে তাদের কিছু ল্যান্ডলর্ড তিন বছরের জন্য কোন ধরনের ভাড়া পাবেন না।
গত বছরের শেষ দিকে মিঃ জ্যাকসনের যোগদানের পর রিটেইলার কোম্পানীটি ঘোষনা করে যে, ব্যয় হ্রাসের জন্য তারা ৪০০ চাকুরী কর্তন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button