ভারতে ভয়াবহ ধূলিঝড়ে শতাধিক নিহত

dust-stromধূলিঝড়ও যে কতটা ভয়াবহ হতে পারে তার নমুনা দেখা গেলো ভারতের রাজস্থানে। উচ্চগতির ধূলিঝড়ে রাজস্থানের বিভিন্ন অংশে কমপক্ষে ১০০জনের মৃত্যু ঘটেছে। আহত হয়েছেন আরও শতাধিক।
বুধবার রাতে বিভীষিকার মতো ভারতপুর, আলওয়ার এবং ধোলপুর ডিস্ট্রিক্টের ওপর দিয়ে বয়ে যায় এই ঝড়। এসব অঞ্চলে ধ্বংসের ছাপ রেখে যায় ধুলো এবং ঝড়া। শত শত গাছপালা আর বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে।
শুধুমাত্র আগ্রাতেই প্রাণ হারিয়েছেন অন্তত ৫০ জন। আহত হয়েছেন আরও ৩৮ জন। রাজস্থানের ভারতপুর ও আলওয়ার জেলায় অন্তত ২৭, বিজনরে আরও তিনজন, দুজন সাহারানপুর ও বারেলি, চিত্রকুট, রায়বারেলি ও উন্নাও জেলায় আরও একজন করে নিহত হয়েছেন।
বড় ধকলটা গেছে আলওয়ারে। সেখানে শতাধিক বৃক্ষকে মূল থেকে উপড়ে ফেলেছে ধূলিঝর। অনেকগুলো গাছই পড়ে আছে কোনো গাড়ি বা রাস্তায় দাঁড়ানো চলমান মুটির দোকানের ওপর। বৈদ্যুতিক তারও ছিঁড়ে নিয়েছে গাছগুলো। আরো বিপদ এড়াতে বৈদ্যুতিক সংযোগ বন্ধ রাখা হয়েছে।
পাওয়ার ডিস্ট্রিবিউশন কম্পানির এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ডিপি সিং বলেন, এক হাজারের বেশি বৈদ্যুতিক খুঁটি পড়ে গেছে। গোটা শহর এখন অন্ধকারে। বিদ্যুৎ আনতে কমপক্ষে আরো দুই দিন সময় লাগবে।
রাজ্য সরকার ইতিমধ্যে দুর্যোগে রিলিফ ফোর্সকে আক্রান্ত অঞ্চলে পাঠানোর ব্যবস্থা করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button