সুজাতা সিংয়ের বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতার উপর চরম আঘাত

‘আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দল নির্বাচিত হলে জামায়াত শিবিরসহ মৌলবাদী শক্তির উত্থান হবে’ মর্মে সফররত ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং যে বক্তব্য রেখেছেন, তার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল ডা. শফিকুর রহমান।
এক বিবৃতিতে তিনি বলেন, ভারত আমাদের নিকটতম প্রতিবেশী রাষ্ট্র। ভারতের নিকট থেকে আমরা বন্ধুত্বপূর্ণ আচরণ প্রত্যাশা করি। ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং বাংলাদেশ সফরে এসে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মোহাম্মদ এরশাদের সাথে সাক্ষাৎকালে ‘আওয়ামী লীগ ছাড়া অন্য কোন দল নির্বাচিত হলে জামায়াত-শিবিরসহ মৌলবাদী শক্তির উত্থান হবে’ মর্মে যে বক্তব্য রেখেছেন তাতে বাংলাদেশের জনগণ বিস্মিত হয়েছে। বাংলাদেশ একটি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র। কোন্ দল নির্বাচিত হবে বা হবেনা, তা নির্ধারণ করবে এই দেশের জনগণ। এটা বাংলাদেশের জনগণের গনতান্ত্রিক অধিকার। জামায়াত-ছাত্রশিবির গণতান্ত্রিক প্রক্রিয়ায় নিয়মতান্ত্রিক পন্থায় তাদের রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করছে। জামায়াতের ইতিবাচক ভূমিকায় জামায়াতের জনসমর্থন ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। জামায়াতের আহবানে সাড়া দেয়ার অধিকার দেশের প্রত্যেক নাগরিকেরই রয়েছে। এক্ষেত্রে জামায়াতের উত্থান ঠেকানোর জন্য ভারতের পররাষ্ট্র সচিবের বক্তব্য বাংলাদেশের মানুষের ইচ্ছা, আকাঙ্খা, পছন্দ ও গণতান্ত্রিক অধিকারের প্রতি নির্লজ্জ হস্তক্ষেপের শামিল। আমরা এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাই।
আমরা আশা করি, ভবিষ্যতে এই ধরনের বক্তব্য প্রদান থেকে বিরত থেকে বাংলাদেশের সাথে বন্ধুত্বপূর্ন সম্পর্ক প্রতিষ্ঠায় ভারত সরকার কার্যকর ভুমিকা পালন করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button