ব্রিটেনে সস্তা মর্গেজের দিন শেষ

ঋন গ্রহীতাদের চলতি সপ্তাহে এই মর্মে সতর্ক করে দেয়া হয়েছে যে, রেকর্ড স্বল্প হারের মর্গেজ অর্থাৎ বন্ধকের দিন শেষ হতে চলেছে। আগামী ২ বছরব্যাপী মর্গেজের সুদের হার দ্রুত বৃদ্ধি পাবে। সরকারের স্বাধীন পূর্বাভাস প্রদানকারীরা এই বলে সতর্ক করেছেন।
অফিস মূল্যস্ফীতি পূর্বাভাসে এই বলে পরামর্শ দেয়া হয়েছে যে, একটি মর্গেজের সার্ভিসিং ব্যয় আগামী বছর ৫.৬ শতাংশ বৃদ্ধি পেতে পারে এবং এর এক বছর পর বাড়তে পারে ১৩.১ শতাংশ। ঋন গ্রহীতাদের প্রতি ব্যাংক অব ইংল্যান্ডের পাশকৃত বেইজ রেট বৃদ্ধির দরুন এটা ঘটবে।
আর্থিক প্রতিষ্ঠান এজে বেল অনুসারে, যদি পূর্বাভাস সঠিক হয়, তবে এবছরের প্রথম দিকে যে ২ বছরের নির্ধারিত হারে মর্গেজে ২৫০০০০ পাউন্ড ঋন করলে তার বার্ষিক পরিশোধ বৃদ্ধি পেয়ে ৬০০ পাউন্ডে উন্নীত হবে, যখন তারা ২০২৩ সালে রিমর্গেজে যাবেন। একই শর্তে কেউ ৪৫০০০০ পাউন্ড ঋন করলে তার বার্ষিক ব্যয় বৃদ্ধি পাবে ১০৬৮ পাউন্ড।
ব্রোকারস্ এলএন্ডসি মর্গেজেস- এর ডেভিস হলিংওয়ার্থ বলেন, চলতি সপ্তাহে মূল্যের পরিবর্তন আসছে দ্রুত ও বড়োভাবে। ১ শতাংশের নীচে ৫ বছর মেয়াদী নির্দিষ্ট হারের মর্গেজ আর থাকবে না। তিনি আরো বলেন, লোকজন মাঝে মাঝে নির্ধারিত রেইট হ্রাসে অভ্যস্ত হয়ে পড়েছে। এখন যদি কেউ আরো হ্রাসের প্রত্যাশায় থাকে, তবে সম্ভবত: তাকে সুযোগ হারাতে হবে। মর্গেজ ব্রোকার এসপিএফ প্রাইভেট ক্লায়েন্টস- এর প্রধান নির্বাহী মার্ক হ্যারিস বলেন, ন্যাটওয়েস্ট, স্যানটেন্ডার ও ন্যাশনওয়াইডসহ সকল ঋন দাতাই সিলেক্টেড রেট বৃদ্ধি করেছে, সাব-১ শতাংশ অপশনগুলোর সংখ্যা আরো হ্রাসের দ্বারা।
তবে যারা বড়ো পার্সেন্টেজ ঋন করেছেন, তাদের সুদের হারে এখনো পরিবর্তন আসছে না। অবশ্য একটি বৃদ্ধিপ্রাপ্ত বেইজ রেইট এডজাস্টসমূহেকে উর্ধ্বমূখী করতে পারে। তিনি বলেন, ঋনদাতারা স্বকর্মসংস্থানকৃত ঋন গ্রহীতাদের ব্যাপারে খুঁতখুঁতে, বিশেষভাবে ঐসব ব্যক্তির ব্যাপারে, যারা গত ১৮ মাসে কোন ধরনের সরকারী সহায়তা নিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button