স্কটল্যান্ডে ভোটগ্রহণ শুরু

Scotlandস্কটল্যান্ডে ভোটগ্রহণ শুরু হয়েছে। ৫৩ লাখ জনসংখ্যার অঞ্চলটির ৪২ লাখ লোকের ভোটে নির্ধারিত হবে স্কটল্যান্ড নতুন স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে নাকি যুক্তরাজ্যের অংশ হিসেবে আরো কিছু দিন ব্রিটেনের সাথেই থেকে যাবে স্কটিশরা।
স্কটল্যান্ডের স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে রাত ১০টা পর্যন্ত। ‘স্কটল্যান্ডের কি স্বাধীন রাষ্ট্র হওয়া উচিত’- এই প্রশ্নের পক্ষে-বিপক্ষে ‘হ্যাঁ’ ও ‘না’ ভোট দিচ্ছেন স্কটিশরা।
২ হাজার ৬০৮টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া ৭ লাখ ৮৯ হাজার ২৪ ভোটারের ডাকযোগে ভোট দেওয়ার কথা রয়েছে। এটিই স্কটল্যান্ডের ইতিহাসে বড় ধরনের ডাকযোগে ভোট গ্রহণের রেকর্ড হবে।
স্কটল্যান্ডের ৩২টি আঞ্চলিক কর্তৃপক্ষ ভোট গণনা করবে। এ গণভোট নিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎকণ্ঠা বিরাজ করছে স্কটিশদের মধ্যে।
স্বাধীনতার পক্ষে আর বিপক্ষে উভয় দলই বেশ উত্তেজনা আর উদ্বেগের মধ্যে সময় কাটাচ্ছে। বিভিন্ন জনমত জরিপে দেখা যাচ্ছে, আজ বৃহস্পতিবারের গণভোটের ভারসাম্য সুতোয় ঝুলছে। না ভোট এই মুহূর্তে সামান্য এগিয়ে থাকলেও কেউ বলতে পারছে না কোন প  জয়ী হবে। গত জুলাই মাসে স্বাধীনতার পক্ষে তথা হ্যাঁ ভোট ১২/১৩ পয়েন্টে পিছিয়ে ছিল। কিন্তু বর্তমানে তা সর্বোচ্চ ৪ পয়েন্টে পিছিয়ে আছে। তবে এখনো ১০ শতাংশের মতো মানুষ মুখ খুলছে না। তাদের ভোটই ফলাফল নির্ধারণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
জরিপ সংস্থা আইসিএমের প্রধান নির্বাহী আগেভাগেই বলে রেখেছেন এবারের জনমত জরিপ সম্পূর্ণ উল্টোপাল্টা হয়ে যেতে পারে।
আসলে যেভাবে মানুষ ভোটার লিস্টে নাম লিখিয়েছে, তা দেখে অবাক হয়েছেন অনেকেই। প্রায় এক লাখ দশ হাজারের মত ১৬-১৭ বয়সের কিশোর তরুণরা ভোটার লিস্টে নাম লিখিয়েছে। এমন সব মানুষ ভোট দিতে আগ্রহ দেখাচ্ছে, যারা কখনোই ভোট নিয়ে ভাবেননি।
ধারণা করা হচ্ছে, ভোটার উপস্থিতির হার ৮০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।
শুক্রবার সকাল নাগাদ ভোটের ফল প্রকাশ করা হবে। এতেই চূড়ান্ত হবে স্কটল্যান্ডের ভবিষ্যৎ পথচলা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button