আশা-নিরাশার দোলাচলে তারানকোর সফর

Tarankoবাংলাদেশের বিরোধী জোটের টানা অবরোধের মাঝে ঢাকা সফররত জাতিসংঘের সহকারি মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো সব দলের অংশগ্রহণে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের তাগিদ দিয়েছেন। সেই সঙ্গে, নির্বাচনের তফসিল পিছিয়ে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান তিনি। তার জবাবে বিষয়টি নির্বাচন কমিশনের এখতিয়ারভুক্ত বলে জানিয়ে দেন প্রধানমন্ত্রী।
শনিবার সকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে  বৈঠক করে  তারানকো  এ  অভিমত ব্যক্ত  করেন।
অস্কার ফার্নান্দেজ বিকেলে হোটেল সোনারগাঁওয়ে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম আশা করেন, তারানকো’র নেয়া উদ্যোগ সফল হবে।
তবে তিনি সাংবাদিকদের এও বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ জানুয়ারিই এবং যারা নির্বাচনী প্রক্রিয়ায় আছে তাদের নিয়েই নির্বাচন হবে।
সফররত জাতিসংঘের রাজনৈতিক বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো বিকেল ৪টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে করেন এবং সন্ধ্যা ৭টায় বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের বাসায় বৈঠকে বসেন।
তবে, জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত বাংলাদেশের প্রেসিডেন্ট আব্দুল হামিদ অ্যাডভোকেট ও সেনাপ্রধান ইকবাল করিম ভুঁইয়ার সঙ্গে সাক্ষাতের আগ্রহ ব্যক্ত করলেও এ যাত্রা তাদের সাক্ষাত পাচ্ছেন না।
রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন, জাতিসংঘের এ বিশেষ প্রতিনিধির সফর  বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে  আন্তর্জাতিক মহলের সর্বোচ্চ  এবং সর্বশেষ  কূটনৈতিক  উদ্যোগ।
তারানকো’র সফর প্রসংগে  নির্বাচন পর্যবেক্ষনকারী ৩৯টি সংগঠনের সমন্বয়ে গঠিত  ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক মো: আবদুল আলিম মনে করছেন, তারানকো’র এ সফর বাংলাদেশের রাজনৈতিক সংকট কাটাতে তেমন একটা ভূমিকা পালন করবে না।
বিশিষ্ট কলামিস্ট জনাব সাদেক খান রেডিও তেহরানকে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে  কিছু উপদেশ দেয়া ছাড়া তারানকোদের কিছুই করার নেই।
দেশের বিজ্ঞজনেরাও মনে করেন- বর্তমান রাজনৈতিক সমস্যাটি এ দেশের রাজনীতিবিদেরই সমাধান করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button