সিরিয়ায় বিদ্রোহীদের অন্তঃকোন্দলে নিহত ৪৪

Syriaআলেপ্পোতে বিদ্রোহীদের প্রতিদ্বন্দ্বী গ্রুপগুলোর মধ্যকার আধিপত্য বিস্তারের লড়াইয়ে গত তিনদিনে কমপক্ষে ৪৪ যোদ্ধা নিহত হয়েছে। একটি এক্টিভিস্ট গ্রুপ এ খবর জানিয়েছে।
বিবাদমান গ্রুপ দুটির একটির নাম ইসলামিক স্টেট অব ইরাক এন্ড শাম – (আইএসআইএস) এবং অন্যটি জাভাত আল নুসরা বা সাধারণভাবে গুরাবা আল শাম নামে পরিচিত। দুটি গ্রুপই আল কায়দা প্রভাবাধীন বলে জানা গেছে। আল কায়দা প্রধানের বিরোধ মিটিয়ে ঐকবদ্ধ হওয়ার আহ্বান জানালেও কাজ হচ্ছে না বলে এক্টিভিস্ট গ্রুপ জানিয়েছে।
ব্রিটিশ ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শনিবার বলেছে, এলাকায় আধিপত্য বিস্তারের লড়াইয়ে আইএসআইএসের ১৪ সদস্য নিহত হয়েছে।
সিরিয়ার বিদ্রোহীদের মধ্যকার কোন্দল বৃদ্ধিল প্রেক্ষাপটে আল কায়দার শীর্ষনেতা আইমান আল জাওয়াহিরি সশস্ত্র গ্রুপগুলোর প্রতি ঐকবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। গত শুক্রবার এক অডিও বার্তায় তিনি ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার স্বার্থে দলের প্রতি আনুগত্যকে সবার উপরে স্থান দেয়ার আহ্বান জানান। তিনি ঐক্য চাপিয়ে দিতে চান না বলে বার্তায় উল্লেখ করে বলেন, তাদের নিজেদের গরজেই এটি করতে হবে।
জাভাত আল নুসরার নেতৃত্বে রয়েছেন একজন সিরীয় এবং আইএসআইএসের নেতৃত্ব দিচ্ছেন একজন ইরাকি। তবে উভয়ই জাওয়াহিরির অনুসারী বলে মনে করা হয়।
এদিকে বিদ্রোহীদের নিক্ষিপ্ত দুটি মর্টার শেল সিরিয়ার রাজধানী দামেস্কের আবু রউমানেহ এলাকায় অবস্থিত ফোর সিজনস হোটেলের নিকটে নিক্ষিপ্ত হলে আট বছর বয়সী এক বালিকা নিহত এবং আরো ১১ জন আহত হয়। শিশুটি সে সময় তার স্কুলের পাশে তাদের পারিবারিক গাড়িতে অবস্থান করছিল। এছাড়া সে সময় হোটেলটিতে আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র পরিদর্শকগণ এবং জাতিসংঘ স্টাফরা অবস্থান করছিলেন বলে  সানা নিউজ এজেন্সীর রিপোর্টে উল্লেখ করা হয়। তবে বিস্ফোরণে হোটেলটির কোন ক্ষয়ক্ষতি পরিলক্ষিত হয়নি বলে জাতিসংঘের একজন কর্মচারী জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button