সিলেটে তেলের খনির সন্ধান লাভ

Sylhet Oilবাংলাদেশের প্রথম তেলের খনি আবিস্কারের সম্ভাবনা তৈরি হয়েছে সিলেটে। কৈলাশটিলা গ্যাস ফিল্ডের ৭ নম্বর কুপে ১০৯ মিলিয়ন ব্যারেল তেল মজুদ রয়েছে। নিশ্চিত হয়েছে বাপেক্স। আগামী ১৭ সেপ্টেম্বর এ কুপের খনন কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কৈলাশটিলা গ্যাসফিল্ডের ৭ নম্বর তেলকুপ এর প্রকল্প পরিচালক প্রকৌশলী হারুনুর রশীদ মোল্লা জানিয়েছেন, জরিপের রিপোর্ট অনুযায়ী তেল পাওয়া গেলে এটিই হবে বর্তমানে দেশের একমাত্র তেল খনি।
কূপটিতে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল ও ৬৫৮ বিসিএফ গ্যাস মজুদ রয়েছে। সিসমিক জরিপ চালিয়ে এই নতুন কূপে তেল ও গ্যাসের সন্ধান পায় সরকারী প্রতিষ্ঠান বাপেক্স।
এ কূপ থেকে প্রতিদিন ৫০০ ব্যারেল জ্বালানি তেল ও ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব হবে বলে জানিয়েছেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)-এর ব্যবস্থাপনা পরিচালক মো. তোফাজ্জল হোসেন।
তিনি জানান, কূপটিতে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল ও ৬৫৮ বিসিএফ গ্যাস মজুদ রয়েছে।
কৈলাশটিলা থেকে এতোদিন কেবল গ্যাস উত্তোলন করা হচ্ছিল। গ্যাসের সাথে পাওয়া কনডেনসেড পরিশোধন করে জ্বালানি তেল উৎপাদন করা হতো। ২০১০-১২ সালে বাপেঙের কারিগরি সহায়তায় সিলেটের কৈলাশটিলা, রশিদপুর ও হরিপুর গ্যাসক্ষেত্রে নতুন করে ত্রিমাত্রিক ভূতাত্ত্বিক (থ্রিডি সিসমিক) জরিপ চালানো হয়।
জরিপে কৈলাশটিলা ও হরিপুরে গ্যাস ও তেল এবং রশিদপুরে শুধুমাত্র গ্যাস প্রাপ্তির সম্ভাবনা দেখা দেয়। এরপর কৈলাশটিলার ৭নং কূপ খননের উদ্যোগ নেয়া হয়।
ডিসেম্বর মাসে দিকে এই কূপ খননের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। যথাসময়ে খনন কাজ শুরু হলে মার্চের শেষের দিকে ওই কূপ থেকে তেল উত্তোলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে এসজিএফএল সূত্র।
বর্তমানে বাপেক্সের রিগ ফেঞ্চুগঞ্জে আরেকটি কূপ খননের কাজে থাকায় ডিসেম্বর নাগাদ কৈলাশটিলার ৭নং কূপ খননের কাজ শুরু করবে বাপেক্স। তেল বা গ্যাস উত্তোলনের জন্য কূপটির প্রায় ৪০০০ মিটার গভীরে যেতে হবে। এতে খরচ পড়বে প্রায় ২২০ কোটি টাকা।
সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. তোফাজ্জল হোসেন জানিয়েছেন, বাপেঙের রিগ অন্য জায়গায় কাজে থাকায় এখনই খনন কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হবে বলে আমরা আশাবাদী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button