ইরান-যুক্তরাষ্ট্র ‘নজিরবিহীন যুদ্ধের’ হুঁশিয়ারি

iranusইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাবার পর থেকেই আন্তর্জাতিক রাজনীতি যেন দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে। যুক্তরাষ্ট্র তুলনামূলক কোনঠাসা হয়ে পড়লেও গোটা বিশ্বই দুই মেরুতে বিভক্ত হয়ে পড়ছে। সর্বশেষ দুই দেশের প্রেসিডেন্টের সর্বশেষ পাল্টাপাল্টি হুমকির পর এই উত্তেজনা আরো তীব্র হয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানিকে হুঁশিয়ার করে বলেছেন, তেহরান যদি যুক্তরাষ্ট্রকে হুমকি দেয় তাহলে ইরানকে এমন পরিণতি ভোগ করতে হবে যা আগে কখনো কাউকে করতে হয়নি।
ট্রাম্পের এই হুঁশিয়ারির আগে প্রেসিডেন্ট রুহানি বলেছিলেন, ইরানের সঙ্গে যুদ্ধ হলে সেটা হবে এমন এক যুদ্ধ যা পৃথিবীতে এর আগে কখনো হয়নি।
ট্রাম্প টুইট বার্তায় রুহানিকে সতর্ক করেছেন। বলেছেন, আপনি আর কখনোই যুক্তরাষ্ট্রকে হুমকি দেবেন না। যদি দেন তাহলে আপনাকে এমন পরিণতি দেখতে হবে যা ইতিহাসে এর আগে খুব কমই হয়েছে। যুক্তরাষ্ট্র এখন আর এমন কোন দেশ নয় যা সহিংসতা ও মৃত্যুর ব্যাপারে আপনার উন্মত্ত কথা শুনবে। আপনি সাবধান হয়ে যান।
ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, প্রেসিডেন্ট রুহানি ইরানি কূটনীতিকদেরকে বলেছেন, যুক্তরাষ্ট্রের জানা উচিত যে ইরানের সাথে শান্তিই হলো আসল শান্তি। আর ইরানের সাথে যুদ্ধের মানে হলো এক ব্যাপক যুদ্ধ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button