শিরোনাম :

লন্ডন, আজ রবিবার | ২২শে জুলাই, ২০১৮ ইং | ৯ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী | ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | বর্ষাকাল | বিকাল ৫:৩৯

Home » এক্সক্লুসিভ » ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

croatiaরাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে একে অন্যের সঙ্গে সম্মুখ লড়াইয়ে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। সেই লড়াইয়ে অতিরিক্ত সময়ে ২-১ গোলে ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। যার ফলে ১৫ জুলাই রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে লড়বে ক্রোয়েশিয়া।
অতিরিক্ত সময়ের শেষের দিকে ১০৮ মিনেটে জয়সূচক গোলটি করেন মানজুকিচ। তাতে নিজিদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠে গেল ক্রোয়েশিয়া। তার আগে ৬৯ মিনিটে অবশ্য সমতাসূচক গোলটি করেন প্যারিসিচ।
রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে দারুণ কিছু ফ্রি কিক দেখেছে ফুটবল বিশ্ব। ফ্রি কিক থেকে গোল করেছেন রোনালদো। আরও কিছু দারুণ গোল হয়েছে ফ্রি কিক থেকে। কিন্তু নকআউট পর্বে ফ্রি কিক থেকে আর গোল পায়নি কোন দল। শেষ সেমিফাইনালে সেই বাধা পেরুলেন ট্রিপার। চোখ ধাধানো এক গোল করলেন এই ইংলিশ ফুটবলার।
প্রথমার্ধে অবশ্য ইংল্যান্ড-ক্রোয়েশিয়া পায়ে সমানে সমান বল নিয়ে খেলেছে। ক্রোয়েশিয়ার পালে বল ছিল ৫৩ ভাগ। অন্যদিকে ইংল্যান্ড পায়ে ৪৭ ভাগ বল পায়ে নিয়ে খেলেছে। দু’দল আক্রমণও করেছে সমানে সমানে। ক্রোয়েশিয়া গোলে আক্রমণ করেছে ৪টি। তার মধ্যে একটি গোলের লক্ষ্যে। অন্যদিকে ইংল্যান্ডের আক্রমণ তিনটি। তার মধ্যে গোল হওয়া শটটিই ছিল লক্ষ্যে। এছাড়া হ্যারি কেন ভালো দুটি সুযোগ পান। কিন্তু দু’বারই অফসাইড হন তিনি।
ইংলিশদের অবশ্য আক্রমণগুলো বেশ গোছালো এবং ভীতি জাগানিয়া ছিল। অন্যদিকে ক্রোয়েশিয়ার আক্রমণগুলো ইংলিশদের রক্ষণে এসে থেমে গেছে। কিন্তু ম্যাচের ৬৯ মিনিটে ভারসালজিকোর ক্রস থেকে প্যারিসিচের হেড আর আটকাতে পারেনি ইংল্যান্ড। তাতে ম্যাচ ১-১ গোলের সমতায় চলে আসে। এরপর অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ।

আমাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন