শিরোনাম :

লন্ডন, আজ রবিবার | ২২শে জুলাই, ২০১৮ ইং | ৯ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী | ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | বর্ষাকাল | বিকাল ৫:৩৮

Home » দেশজুড়ে » জাতীয় সংসদ নিবার্চনের আগেই প্রবাসীদের ভোটার করতে চায় ইসি

জাতীয় সংসদ নিবার্চনের আগেই প্রবাসীদের ভোটার করতে চায় ইসি

ECএকাদশ জাতীয় সংসদ নিবার্চনের আগেই প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে চায় নিবার্চন কমিশন (ইসি)। এ লক্ষ্যে পাচটি কমিটি গঠন করেছে ইসি। প্রবাসীদের ভোটার কাজে আথির্ক ব্যয়, প্রক্রিয়া এবং কমর্পদ্ধতি নিধার্রণ করার জন্য গঠিত আলাদা আলাদা পাচটি কমিটি কাজ করবে।
ইসির যুগ্ম সচিব ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) আবদুল বাতেন এ বিষয়ে বলেন, শিগগিরই প্রবাসীদের ভোটার কাযর্ক্রম শুরু করা হবে। এ জন্য বৃহস্পতিবার পাচটি কমিটি করা হয়েছে। তিনি আরও বলেন, প্রবাসীদের ভোটার করতে কত ব্যয় হবে, ভোটার করার পদ্ধতি কী হবে এবং কী ধরনের লজিস্টিক সাপোর্ট লাগবে- এসব বিষয়ে কমিটিগুলো প্রতিবেদন দেবে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর বৈঠক করবে ইসি।
জানা যায়, ১৯৯৮ সালে দেশের উচ্চ আদালত প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার সংবিধান স্বীকৃত বলে ঘোষণা দেন। তবে দীর্ঘ ১৯ বছরেও সেই ঘোষণা বাস্তবায়নের মুখ দেখেনি। বিশ্বের ১৫৭টি দেশে এক কোটির ওপর প্রবাসী বাংলাদেশি রয়েছেন। মধ্যপাচ্য, ইউরোপ এবং আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে বহুসংখ্যক বাংলাদেশি নাগরিক অবস্থান করছেন। তাদের অনেকেরই ভোটার তালিকায় নাম নেই। এ কারণে তারা জাতীয় পরিচয়পত্রও পাননি।

আমাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন