ফিলিস্তিন সফরে প্রিন্স উইলিয়াম

prince-williamব্রিটিশ রাজপরিবারের কোনও সদস্য হিসেবে গতকাল বুধবার প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন সফরে গেলেন প্রিন্স উইলিয়াম। জর্ডান ও ইসরাইল সফর শেষে ফিলিস্তিনে পৌঁছান তিনি। সফরে দেশটির নেতাদের সঙ্গে আলোচনায় ফিলিস্তিন-ইসরাইল শান্তিচুক্তির তাগিদ দেন তিনি। বুধবার পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন প্রিন্স উইলিয়াম। এ সময় ইসরাইলের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে নিজের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন মাহমুদ আব্বাস।
ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, আমি ১৯৬৭ সালে দখলকৃত ভূমির ওপর একটি প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার পথ খুঁজছি; যেখানে ফিলিস্তিনি ও ইসরাইলিরা নিরাপত্তা নিয়ে থাকতে পারে। তিনি বলেন, দীর্ঘ সময়ে আমাদের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। আমরা আলোচনার মাধ্যমে শান্তি চাই।
ব্রিটিশ প্রিন্সের সফরের মধ্য দিয়ে ফিলিস্তিন ও ব্রিটেনের জনগণের মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মাহমুদ আব্বাস। প্রিন্স উইলিয়ামকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, আমাদের প্রত্যাশা থাকবে এটাই আপনার শেষ সফর নয়। আশা করছি, আপনি আবারও এখানে সফরে আসবেন যখন ফিলিস্তিনের জনগণ স্বাধীনতা লাভ করবে।
ফিলিস্তিন সফরে এসে এবং দেশটির সংস্কৃতি সম্পর্কে জানতে পেরে নিজের কাছে ভালো লাগছে বলে মন্তব্য করেন প্রিন্স উইলিয়াম। তিনি বলেন, যুক্তরাজ্য ও ফিলিস্তিনের মধ্যে শক্তিশালী সম্পর্ক রয়েছে। শিক্ষা ও স্বাস্থ্য খাতের মতো বিষয়গুলোতে দুই দেশের সাফল্যের গল্প রয়েছে। আশা করি এই সম্পর্ক অব্যাহত থাকবে।
সফরে পশ্চিম তীরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একটি ফুটবল ম্যাচ উপভোগ করেন প্রিন্স উইলিয়াম। এছাড়া রামাল্লার উত্তরে একটি শরণার্থী শিবিরও পরিদর্শনের কথা রয়েছে তার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button