সৌদি অারবে ঈদ উদযাপন

saudiপবিত্র রমজান মাস শেষে ঈদুল ফিতর উদযাপন শুরু করেছে সৌদি আরব ও ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা। সৌদি আরবে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর পালন করছে দেশটি। সৌদি আরবে ঈদুল ফিতর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। দিবসটি উদযাপনে তিনদিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। দেশটির বৃহত্তম দুই শহর মক্কা ও মদিনায় অনুষ্ঠিত হয়েছে বড় দুটি জামাত। মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববীতে জামাতগুলো অনুষ্ঠিত হয়।
ঈদ উপলক্ষে দেশটির রীতি অনুযায়ী বাড়িতে বাড়িতে খাবার ও উপহার দেওয়া হচ্ছে। সৌদিবাসী ও বিশ্বের কোটি কোটি মুসলিমকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি বাদশাহ আব্দুল্লাহ।
এদিকে কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, তুরস্ক ও মালয়েশিয়ায় আজ শুক্রবার ঈদ উদযাপন করা হচ্ছে। আফ্রিকার মরক্কো, আলজেরিয়া, তিউনেশিয়া ও লিবিয়াও আজ ঈদ উদযাপন করছে। যুক্তরাষ্ট ও ইউরোপসহ পশ্চিমা দেশগুলোতেও আজ শুক্রবার ঈদ পালন করছেন মুসলিমরা।
গতকাল ঈদের শুভেচ্ছা জানিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সেখানে তিনি ঘরমুখো মানুষদের প্রতি বলেন, ‘আপনারা মনে রাখবেন, আপনাদের পরিবার অপেক্ষা করছে। এজন্য কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।’ তিনি আরো বলেন, ‘গাড়ি চালানোর সময় তাড়াহুড়া না করে স্বাভাবিক গতিতে চালানো ভালো।’ মালয়েশিয়ার প্রতিবেশী সিঙ্গাপুরেও শুক্রবার ঈদ উদযাপন করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button