শিরোনাম :

লন্ডন, আজ রবিবার | ২৪শে জুন, ২০১৮ ইং | ৯ই শাওয়াল, ১৪৩৯ হিজরী | ১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ | বর্ষাকাল | রাত ২:২২

Home » এক্সক্লুসিভ » জি-৭ সম্মেলনে প্রথম দিনেই ‘কোনঠাসা’ ট্রাম্প

জি-৭ সম্মেলনে প্রথম দিনেই ‘কোনঠাসা’ ট্রাম্প

g7জি-৭ সম্মেলনের প্রথম দিনেই অন্যান্য দেশের নেতাদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাণিজ্য শুল্কের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত এবং রাশিয়াকে জি-৭ সম্মেলনে অন্তর্ভূক্ত করার বিষয়ে মন্তব্য করে ইউরোপীয় নেতাদের থেকে আলাদা অবস্থানে সরে গেলেন এ মার্কিন প্রেসিডেন্ট।
ক্রিমিয়া অধিগ্রহণের জন্য বহিষ্কৃত হওয়া রাশিয়াকে এ গ্রুপে আবারও অংশ নিতে আহ্বান জানিয়েছেন ট্রাম্প। তবে সরাসরি এ বিরোধিতা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।
তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের যে সদস্যরা এবারের জি-৭ সম্মেলনে অংশ নিয়েছেন তারা সবাই এর বিপক্ষে।
এ ছাড়া ট্রাম্প প্রশাসনের আরোপ করা বাণিজ্য শুল্ক নিয়েও গতকাল শুক্রবারের বৈঠকে আলোচনা হয়েছে। কানাডা বলছে, ট্রাম্প আরোপিত বাণিজ্য শুল্ক ‘অবৈধ’। একইসঙ্গে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বাণিজ্য, জলবায়ু পরিবর্তন এবং ইরানকে একটি বিপদ হিসেবে চিহ্নিত করে ট্রাম্পকে সতর্ক করেছেন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য বিষয়ে একটি আলোচনায় অংশ নিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। প্রযুক্তিগত পর্যায়ের এ বৈঠকটি আগামী দুই সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হবে।
এমন পরিস্থিতে দুই দিনের জি-৭ সম্মেলন শেষ হওয়ার আগেই সিঙ্গাপুরের দিকে রওনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে আরেক সম্মেলনে তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দেখা করবেন।

আমাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন