দেশকে মন্দার দিকে ঠেলে দিতে বাধ্য হচ্ছে ব্যাংক অব ইংল্যান্ড

ব্যাংক অব ইংল্যান্ড (বিওই) এর জনৈক কর্মকর্তা বলেছেন, ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংকের নীতি নির্ধারকরা মূল্যস্ফীতি প্রতিরোধের জন্য যুক্তরাজ্যকে মন্দার দিকে ঠেলে দিতে বাধ্য হচ্ছেন। চলতি সপ্তাহে তারা এ নিয়ে বৈঠকে মিলিত হবেন।
ওয়াশিংটন ভিত্তিক থিংক ট্যাংক পিটারসন ইনস্টিটিউট এর পরিচালক অ্যাডাম পোসেন বলেন যে, যখন ব্যাংক অব ইংল্যান্ড চাইছে না শ্রমিকেরা চাকুরী হারাক, তখন তার উচিত মূল্যস্ফীতির চাপ হ্রাসে সুদের হার বৃদ্ধি করা, যে চাপ দেখা দিয়েছে ব্রেক্সিটের ব্যবসা বাণিজ্যের ওপর বিধি নিষেধের কারণে।
বিওএ’র অর্থ সংক্রান্ত পলিসি কমিটি (এমপিসি) আগামী বৃহস্পতিবার বৈঠকে মিলিত হবে এবং কেন্দ্রীয় ব্যাংকের বেইজ রেইট ১শতাংশে উন্নীত করে সুদের হার ০”২৫ শতাংশ বৃদ্ধি করা হবে, যা ২০০৯ সালের প্রথম ভাগ থেকে সর্বোচ্চ পর্যায়ের।
গত মার্চ মাসে মূল্যস্ফীতি ৭শতাংশে পৌছে, যা গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ।
২০০৯ সাল থেকে ২০১২সাল পর্যন্ত এমপিসি’র সদস্য পোসেন বলেন, ব্রেক্সিট যুক্তরাজ্যের শ্রমিকের সরবরাহ হ্রাস ও শ্রমশক্তির স্থিতিস্হাপকতা সীমিত করার পর কেন্দ্রীয় ব্যাংকের অধিকতর কঠোর পদক্ষেপ নেয়া প্রয়োজন। বানিজ্য বিধি নিষেধ ও ইমিগ্রেশন নীতি থেকে সরকারের ইউ টার্ণ না করায়, ব্যাংককে অবশ্যই অর্থনীতিকে সংকুচিত করতে হবে।
তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকের একটি মন্দা সৃষ্টি ছাড়া আর কোন উপায় নেই, যখন এক ব্যাপক মূল্যবৃদ্ধির শক্ত পদক্ষেপে এগিয়ে আসছে। যখন পূর্ণ চাকুরীর সময়ে মূল্যস্ফীতি এর লক্ষ্যমাত্রা ২ শতাংশেরও বেশি, তখন এটাকে নামিয়ে বাধ্যতামূলক।
অন্যান্য বৃহৎ অর্থনীতির তুলনায় যুক্তরাজ্যে অধিকতর পদক্ষেপ গ্রহণ না করায় একটি বড়ো ধরনের মূল্যস্ফীতির ঝুঁকি বিদ্যমান। যুক্তরাষ্ট্র উচ্চ মূল্যস্ফীতির মধ্যে দিয়ে যাচ্ছে, যা প্রতিরোধে তারা মনিটারি বা অর্থনীতি সংক্রান্ত নীতি গ্রহণ করতে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button