যুক্তরাজ্য তুরস্ককে ‘সুদৃঢ় সমর্থন’ দেবে

সিরিয়ায় চলমান যুদ্ধ বিরতির ক্ষেত্রে তুরস্কের প্রচেষ্টার প্রতি যুক্তরাজ্যের জোরালো সমর্থন থাকবে। গত মঙ্গলবার তুরস্কের রাজধানী আংকারায় ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ডমিনিক রাবের সফর কালে প্রদত্ত এক বিবৃতিতে এ কথা বলা হয়। গত সোমবার যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত এই বিবৃতিতে বলা হয়, এই সফর (৩রা মার্চ) ন্যাটোর সাথে যুক্তরাজ্যের ঘনিষ্ট সম্পর্ককে পুনরায় নিশ্চিত করবে এবং ইদলিবে সিরীয় সরকারের বেপরোয়া হামলা মোকাবেলায় তুরস্কের প্রতি সংহতি প্রদর্শন করবে।

এতে এই মর্মে আরো জোর দেয়া হয় যে, এই সফর ইদলিবে উত্তেজনা ছড়ানোর বিষয় নিয়ে আলোচনার জন্য যুক্তরাজ্যের অনুরোধে গত সপ্তাহে অনুষ্ঠিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরী অধিবেশনকে অনুসরণ করবে। বিবৃতিতে আরো বলা হয়, বছরের পর বছর ধরে তুরস্ক লাখ লাখ সিরীয় শরণার্থীর সহায়তার ক্ষেত্রে বিপুল মহানুভবতা প্রদর্শন করেছে, যা সভাসমূহে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী স্বীকার করেছেন।

সিরীয় শাসক ও তাদের রুশ সমর্থকগোষ্ঠী কর্তৃক পরিচালিত নিষ্ঠুর ও অসম অভিযানের ফলস্বরূপ ইদলিব নগরীতে সৃষ্ট ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবেলায় আন্তর্জাতিক অংশীদারদের সাথে সহায়তা প্রদানে লন্ডন প্রতিশ্রুতিবদ্ধ। রাবের উদ্ধৃতি দিয়ে বিবৃতিতে বলা হয়, ‘সিরীয় শাসক ও রুশ বাহিনী তার সীমান্তে অব্যাহতভাবে যে সহিংসতার বিস্তার ঘটাচ্ছে আর আমাদেরকে তা মোকাবেলা করতে হচ্ছে, এক্ষেত্রে সবচেয়ে জটিলতা ও মারাত্মক চ্যালেঞ্জের মুখে আছে তুরস্ক। এতে আরো বলা হয়, ইদলিবে সিরীয় সরকারের কর্মকান্ডের নিন্দায় আমাদের অবস্থান পরিষ্কার এবং আমরা এর জঘন্য আন্তর্জাতিক আইন লংঘনের ব্যাপারে অব্যাহতভাবে উদ্বেগ প্রকাশ করে যাবো।

ন্যাটোর মিত্র হিসেবে এবং জি-টুয়েন্টির সদস্য হিসেবে যুক্তরাজ্য ও তুরস্ক প্রতিরক্ষা, নিরাপত্তা ও বাণিজ্য ক্ষেত্রে সহযোগিতা ভিত্তিক একটি অংশীদারিত্ব উপভোগ করে থাকে এবং আমি আমার প্রথম অফিশিয়েল সফরের সময় আমাদের এই সম্পর্ক গভীরতর করার প্রত্যাশায় আছি।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button