করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল

পরিস্থিতি সামলাতে ট্রাম্পের ১ ট্রিলিয়ন ডলার প্যাকেজ

বিশ্বে এখন সবচেয়ে বেশি আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। এখন পর্যন্ত ১৭৯টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ২ লাখ ৪৫ হাজার ৬৩০ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৪৭ হাজার ১৪৫ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৩৭৮ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। মারা গেছেন ১০ হাজার ৪৮ জন। এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ৯৮ হাজার ৪৮৫ জনের মধ্যে ৮৮ হাজার ৪৩৭ জন (৯০ শতাংশ) সুস্থ্য হয়ে উঠেছেন এবং ১০ শতাংশ রোগী মারা গেছেন।

এদিকে ভাইরাসটির প্রকোপ যখন বিশ্বের ক্ষমতাধর আর প্রভাবশালী রাষ্ট্র যুক্তরাষ্ট্র’র বিভিন্ন অঙ্গরাজ্যে বেড়েই চলেছে ঠিক তখনি আর্থিক মন্দা মোকাবেলা আর জনগণের পাশে দাঁড়াতে ১ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
করোনা মোকাবিলায় ট্রাম্প প্রশাসন বিভিন্ন উদ্যোগ নিয়েছে। করোনার মোকাবিলা করতে কর্মহীন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য হোয়াইট হাউস ঘোষণা করেছে যে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করতে এক ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক প্যাকেজ তৈরি করছে। যার মধ্যে ২৫০ বিলিয়ন ডলার আমেরিকানদের সরাসরি অর্থ প্রদানের জন্য ব্যবহৃত হবে।
হোয়াইট হাউসের পরিকল্পনার বিষয়ে সিনেটে রিপাবলিকানদের সঙ্গে বৈঠকের পর ক্যাপিটল হিলের বিষয়ে ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানচিন বলেছেন, ‘আমরা টেবিলে ২৫০ বিলয়নের একটি প্রস্তাব রেখেছি।’
মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভ মানচিন বলেছেন, দ্রুতই আমেরিকার কর্মহীনের সংখ্যা ২০ শতাংশে চলে যেতে পারে। চরম অর্থনৈতিক সংকটের হাতছানি আমেরিকার নাগরিকদের চোখে মুখে।
এর মধ্যেই বিভিন্ন নগরকেন্দ্র থেকে লঙ্গরখানার মতো ফ্রি খাবার দেওয়া শুরু হয়েছে। অস্থায়ী শেল্টার নির্মাণ করা হচ্ছে। ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে লোকজন আশপাশের কমিউনিটির লোকজনের সাহায্যে এগিয়ে আসছে। কেউ খাবার বিতরণ করছেন, কেউ পৌঁছে দিচ্ছেন জরুরি সামগ্রী। অনেকটাই যুদ্ধাবস্থা বিরাজ করছে যুক্তরাষ্ট্রে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button