ইরানে মার্কিন হামলা হলে পরিণতি ইসরাইলকেই নিতে হবে : ওবামা

Obamaমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইরানের ওপর আমেরিকার সামরিক হামলা হলে তার পরিণতি ইসরাইলকেই বহন করতে হবে। যুক্তরাষ্ট্রে বসবাসরত ইহুদি নেতাদের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেছেন ওবামা।
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে উদ্দেশ্য করে বারাক ওবামা বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন হামলা হলে ইসরাইলকে ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলা করতে হবে।
নেতানিয়াহু প্রায়ই ইরানের বিরুদ্ধে সামরিক হামলা চালানোর কথা বলে থাকেন। নেতানিয়াহুর এ মনোভাবের কথা উল্লেখ করে ওবামা ইহুদি নেতাদের বৈঠককালে এ কথা বলেছেন।
ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত সমঝোতার কথা উল্লেখ করে ওবামা বলেন, “যেসব মার্কিন রাজনীতিবিদ ইরাক যুদ্ধের পক্ষে যুক্তি দেখিয়েছিলেন তারাই এখন এ সমঝোতার বিরুদ্ধে কথা বলছেন। অথচ ইরাক যুদ্ধের এক দশক পরও আমরা তার পরিণতি ভোগ করছি।”
তিনি বলেন, চুক্তি প্রত্যাখ্যানের মধ্যদিয়ে শুধুমাত্র সামরিক সংঘাতের পথ উন্মুক্ত হবে আর সংঘাত বিশেষ করে মধ্যপ্রাচ্যে যুদ্ধের অনিবার্য পরিণতি হচ্ছে জনগণের চরম ভোগান্তি। ইরান-সমঝোতাকে আটকে না দিতে ওবামা মার্কিন কংগ্রেস সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ বিলকে উপেক্ষা করার অর্থ শুধু ইরানের ওপর বোমা হামলার পথই খুলে দেয়া নয় বরং তা জোরদার করা। এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থতার পরিণতি সম্পর্কেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button