প্রবাস

কাজী নজরুল ইসলামের ব্যবহৃত জিনিসপত্র প্রদর্শনী অনুষ্ঠিত

nazrulজাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম জয়ন্তীতে কবির ব্যবহৃত দুষ্প্রাপ্য জিনিসপত্রের প্রদশর্নী গতকাল শনিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পিএস-৬৯ মিলনায়তন ও জুইশ সেন্টারে অনুষ্ঠিত হয়। নজরুল ইসলামের পরিবারের সদস্যদের তত্ত্বাবধানে প্রদশর্নীর আয়োজন করে কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন অব নর্থ আমেরিকা। এদিন দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত প্রদশর্নী চলে।
কবির নাতনি অনিন্দিতা কাজী জানিয়েছেন, কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি তার কাব্য দর্শন ও সঙ্গীতকে দেশে এবং প্রবাসে বর্তমান ও আগামী প্রজন্মের মধ্যে আরো বেশি পরিচিতি, পরিবর্ধিত প্রচার-প্রসারের লক্ষ্যে কবি পরিবারের উদ্যোগে কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন নর্থ আমেরিকা তাদের যাত্রা শুরু করতে চলেছে। নর্থ আমেরিকা থেকে যাত্রা শুরু হলেও পর্যায়েক্রমে ফাউন্ডেশনের ব্যপ্তি ও কাজের পরিধি দুই বাংলা ছাড়াও বিশ্বের সব অঞ্চলেই বিস্তার করতে মুখ্য ভূমিকা পালন করাই হবে এর প্রধান লক্ষ্য।
তিনি আরো জানান, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য ও তত্ত্বাবধায়কদের মধ্যে রয়েছেন কবি নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্র কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজী, যিনি সঙ্গীত শিল্পী ও নজরুল গবেষক। তাদের জ্যেষ্ঠ পুত্র চিত্রকর কাজী অনির্বাণ এবং তিনি, তার স্বামী শাহীন তরফদার।
প্রদশর্নীর আয়োজন সম্পর্কে অনিন্দিতা কাজী বলেন, অনুষ্ঠানের মুখ্য আকর্ষণ ছিল কবি পরিবারের উপস্থিতিতে একান্ত আলাপচারিতা, কবির কিছু পান্ডুলিপি, চশমা, কবির স্ত্রীর বিয়েতে ব্যবহৃত শাড়ি, কবির ছবিসহ আরো বেশ কিছু জিনিসপত্র।
দীর্ঘদিন কাজী নজরুল ইসলাম ও তার স্ত্রী প্রমীলা দেবি তাদের ছোট ছেলে কাজী অনিরুদ্ধ ও তার স্ত্রী কল্যাণী কাজীর পরিবারে থাকার সুবাদে স্মৃতিবিজড়িত এই সম্পদ রয়েছে গেছে এই পরিবারের সঙ্গে। এগুলো সংরক্ষণ করেছেন কবিপৌত্র কাজী অনিরুদ্ধের জ্যেষ্ঠ পুত্র কাজী অনির্বাণ। এই দুষ্পাপ্য জিনিসগুলো এর আগে কোথাও প্রদর্শিত হয়নি। এই প্রথম ফাউন্ডেশনের যাত্রার শুভলগ্নে প্রবাসের বাঙালি ও নজরুল অনুরাগীদের জন্য আমাদের এই বিশেষ প্রদর্শনী। পরবর্তীতে ফাউন্ডেশনের মাধ্যমে এই প্রদর্শনী বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ পৃথিবীর বিভিন্ন দেশে করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close