কমিউনিটিপ্রবাস

আলতাব আলী হত্যার চল্লিশ বছর: টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বিশেষ আয়োজন

altab-aliযে বর্ণবাদী হত্যাকান্ড কমিউনিটিকে ঐক্যবদ্ধ করেছিলো, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল গভীর শ্রদ্ধায় সেই দিনটি স্মরণ করার উদ্যোগ নিয়েছে।
চল্লিশ বছর আগে ১৯৭৮ সালের ৪ মে বর্ণবাদীদের হাতে নির্মমভাবে প্রাণ হারান বাংলাদেশী যুবক আলতাব আলী। যে হত্যাকান্ডটি ছিলো পূর্ব লন্ডনে বর্ণ সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বাঁক বদল, যা ধর্ম বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষকে এক কাতারে নিয়ে এসেছিলো।
২৫ বছরের আলতাব আলী ছিলেন একজন টেক্সটাইল কর্মী, যিনি নিহত হওয়ার কিছুদিন আগে বাংলাদেশ থেকে ইংল্যান্ড এসেছিলেন। তিনি কাজ শেষে বাসায় ফেরার পথে ব্রিক লেনের সন্নিকটে হোয়াইটচ্যাপল রোডস্থ একটি পার্কে ছুরিকাঘাতে নিহত হন। পার্কটি তার নামে আলতাব আলী পার্ক হিসেবে পরবর্তীতে নামকরণ করা হয়। তাঁর এই মৃত্যুর ঘটনা টাওয়ার হ্যামলেটসের কমিউনিটিগুলোকে সেদিন ঘৃণা ও অসহনশীলতার বিরুদ্ধে সোচ্চার করেছিলো।
টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ৪ মে শুক্রবার বিকাল ৬টায় নানা আনুষ্ঠানিকতায় পালন করবে আলতাব আলী দিবস।
এ প্রসঙ্গে কাউন্সিলের প্রধান নির্বাহী উইল টাকলি বলেন, আলতাব আলী নির্মম হত্যাকান্ড আমাদের এটা মনে করিয়ে দেয় যে, কমিউনিটির বন্ধনের গুরুত্ব এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাড়ানো প্রয়োজনীয়তার কথা কোন অবস্থাতেই ভুলে না যাওয়া।
উল্লেখ্য, বার্ষিক মতামত জরিপের ফলাফলে দেখা গেছে যে, টাওয়ার হ্যামলেটসের অধিকাংশ বাসিন্দা (৯২ শতাংশ) মনে করেন যে, তাদের এলাকায় ভিন্ন ভিন্ন নৃতাত্ত্বিক সম্প্রদায়ের লোকজন পাশাপাশি মিলেমিশে থাকছেন।
টাওয়ার হ্যামলেটস ইন্টার ফেইথ ফোরামের চেয়ার দ্যা রেভারেন্ড এ্যালান গ্রীণ বলেন, ৪০ বছর আগে আলতাব আলীকে হত্যা করা হলেও এখনও তার নাম মুছে যায় নি। বর্ণবাদ বিরোধী লড়াই এবং পারস্পরিক শ্রদ্ধাবোধ নিয়ে মিলেমিশে বসবাসে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের চেতনার প্রতীক হয়ে আছেন আলতাব আলী। এই চেতনাকে ধরে রাখতে, তার নামকে চিরস্মরণীয় করতে, এবং টাওয়ার হ্যামলেটসে যে ঘৃনার কোন স্থান নেই তা পরিস্কারভাবে জানিয়ে দিতে আমাদের সকলের সুদৃঢ় অঙ্গিকার দরকার।
৪ মে বিকাল ৬টায় আলতাব আলী পার্কে আলতাব আলী দিবসের অনুষ্ঠানে থাকবে কবিতা, কাউন্সিলের ইয়ূথ আর্টস টীমের পরিবেশনা, পুরুস্তবক অর্পন, আলোচনা ইত্যাদি। শনিবার ৫ মে বেলা ২টা ও ৭.৩০টায় ব্রাডি আর্টস সেন্টারে মঞ্চস্থ হবে নাটক ব্রিক লেন ৭৮। সন্ধ্যার মঞ্চায়নের সময় টেলিভিশন প্রেজেন্টার উর্মি মাজহারের সঞ্চালনায় অনুষ্ঠিত হবে আলোচনা পর্ব।  রবিবার ৬ মে ৪.৪৫ টায় ব্রাডি সেন্টারে প্রদর্শিত হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিচত্র। এছাড়া ৩ মে থেকে ২৯ মে পর্যন্ত ব্রাডি সেন্টারে প্রদর্শিত হবে ষ্ক্র১৯৭৮চ্ঞ হোপ নট হেইটম্ব শিরোনামের একটি প্রদর্শনী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close