লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলন শুরু

commonwealth‘অভিন্ন ভবিষ্যতের অভিমুখে’ প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার লন্ডনে শুরু হয়েছে কমনওয়েলথ সরকার প্রধানদের ২৫তম সম্মেলন সিএইচওজিএম-২০১৮। বাকিংহাম প্রাসাদে আয়োজিত অনুষ্ঠানে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।
ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড এবং মাল্টার প্রধানমন্ত্রী ও কমনওয়েলথের বিদায়ী সভাপতি জোসেফ মাসকাট উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’সহ ৫১টি দেশের সরকার প্রধানরা সিএইচওজিএম-২০১৮-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।
কমনওয়েলথ সদস্য দেশগুলোর সরকার প্রধান ও উচ্চস্তরের প্রতিনিধিরা সম্মেলনে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।
সামাজিক ও রাজনৈতিক অগ্রগতি, অন্তর্ভুক্তিমূলক সমৃদ্ধি এবং টেকসই উন্নয়নের বিষয়ে বৈশ্বিক লক্ষ্য পূরণে নেতারা সহযোগিতার জন্য ভাববিনিময় করবেন।
কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মানে ব্রিটিশ প্রধানমন্ত্রী এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড আয়োজিত আনুষ্ঠানিক অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি উদ্বোধনী দিনে ল্যাংকেস্টার হাউজে তিনটি নির্বাহী অধিবেশনে অংশ নেবেন।
এদিকে, সিএইচওজিএম সম্মেলনের পাশাপাশি বৃহস্পতিবার বিকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। -ইউএনবি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button