যথাযথ আচরণ করতে ইসরাইলের প্রতি ব্রিটেনের আহ্বান

alistair-burtআটক ফিলিস্তিনি শিশুদের প্রতি যথাযথ আচরণ করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়ে যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির হাতে আটক থাকা এসব শিশুদের সঙ্গে করণীয় নির্ধারণে ইসায়েলের অনেক আগ্রগতি করার সুযোগ রয়েছে। গত ডিসেম্বরে ইসরাইলি সেনাসদস্যকে লাথি ও চড় মারার পর ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে গ্রফতার করা হয়। এখন তাকে কারাদন্ড দেওয়ার মুখে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে বিবৃতি দিয়েছে। তামিমির মতো আরও কয়েকশ ফিলিস্তিনি শিশু আটক আছে ইসরাইলের হাতে।
শুক্রবার দেওয়া বিবৃতিতে ব্রিটেনের মধ্যপ্রাচ্যবিষয়ক মন্ত্রী অ্যালিস্টেয়ার বার্ট বলেছেন, ‘তামিমিকে দোষী সাব্যস্ত করা ও তার জন্য শাস্তি নির্ধারণ করার বিষয়টিই তুলে ধরে, নতুন প্রজন্মের একসাথে শান্তিপূর্ণভাবে বেড়ে ওঠার বদলে বিভক্তির দিকে চলে যেতে যতটা অনিশ্চিত হওয়া লাগে ইসরাইল-ফিলিস্তিন সম্পর্কের অনিশ্চিয়তা ততটাই বেশি।… ইসরাইলি সেনাবাহিনীর হাতে আটক থাকা ফিলিস্তিনি শিশুদের সঙ্গে কেমন ব্যবহার করা হচ্ছে তা যুক্তরাজ্যের কাছে অনেক বড় মানবাধিকার সংক্রান্ত প্রসঙ্গ। আমরা ইসরাইলকে আহ্বান জানাতে থাকব, যেন তারা আন্তর্জাতিক আইন এবং বাধ্যবাধকতা মেনে কাজ করে।’ বার্টের মতে, ব্রিটেন এ বিষয়ে ইসরাইলকে সহায়তা করতে বিশেষজ্ঞ পর্যায়ে কথা বলেছে। ইসরাইল কিছু বিষয়ে সংস্কার বাস্তবায়ন করেছে। কিন্তু এখনও তাদের অনেক পরিবর্তন করার বাকি আছে। তামিমির পক্ষে নিয়োজিত আইনজীবী জানিয়েছেন, তাকে ৮ মাসের কারাদ- ভোগ করতে হবে।
গত ডিসেম্বরের যখন ওই ঘটনা ঘটে তখন তামিমির বয়স ছিল ১৬ বছর। ইসরাইলি  সেনাসদস্যকে লাথি ও চড় মারার ওই ঘটনা ঘটেছিল তামিমির বাসস্থান নবী সালেহ গ্রামে। ঘটনার সময়ে তামিমির মা তা ধারণ করে সরাসরি ইন্টারনেটে সম্প্রচার করে দিয়েছিলেন। সেখান থেকে সবার নজরে আসে ঘটনাটি। পশ্চিম তীরে ইসরাইলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে গ্রামটিতে একটি প্রতিবাদ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল। সেখানে উপস্থিত হয়েছিল ইসরাইলের সেনাসদস্যরা। দখলকৃত জমিতে অবৈধ বসতি স্থাপন ফিলিস্তিন-ইসরাইল সম্পর্কের সবচেয়ে তিক্ত বিষয়গুলোর একটি।
মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল তামিমির গ্রফতারির বিষয়ে বলেছে, ওই গ্রেফতার আন্তর্জাতিক আইন বিরুদ্ধ এবং তা স্পষ্ট করে দিয়েছে, ইসরাইল ফিলিস্তিনি শিশুদের অধিকারের বিষয়ে পরোয়া করে না। মানবাধিকার সংগঠনটি জানিয়েছে, প্রায় ৩৫০ জন ফিলিস্তিনি শিশু এখন পর্যন্ত ইসরাইলের হাতে আটক রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button