ফেসবুকের শেয়ার মূ্ল্য পড়েছে ১০ শতাংশ

Facebookতথ্য হাতিয়ে নিয়ে বাণিজ্যিক উদ্দেশে ব্যবহারের অভিযোগে ফেসবুকের শেয়ার মূ্ল্য পড়ে গেছে ১০ শতাংশ। এতে করে সামাজিক যোগাযোগ মাধ্যমটি গচ্চা দিল পাঁচ হাজার কোটি টাকা। নির্বাচন বিষয়ক ব্রিটিশ গবেষণা সংস্থা ‘ক্যামব্রিজ অ্যানালিটিকা’ পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের তথ্য ব্যবহারকারীদেরকে না জানিয়েই হাতিয়ে নিয়েছে এমন অভিযোগ ওঠার পর সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে বর্জনের ঝড় উঠেছে।
এ খবর ছড়িয়ে পড়ার পর গত সোমবার ফেসবুকের শেয়ারের দামে ধস নামে। প্রতি শেয়ারের দাম ১৭২ ডলার ৫৬ সেন্টে নেমে গেছে। এক দিনেই ফেসবুকের শেয়ারের দাম কমেছে ৬ দশমিক ৭ শতাংশ। গত কয়েক বছরের মধ্যে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম এতটা কমে যাওয়া নজিরবিহীন। শুধু ফেসবুক নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও। ফিন্যান্সিয়াল টাইমসের দেওয়া তথ্য অনুযায়ী, নাসদাকের শেয়ারের দাম কমেছে ১ দশমিক ৮ শতাংশ হারে। অ্যালফাবেট বা গুগলের শেয়ারের দাম কমেছে ৩ দশমিক ৫ শতাংশ। আমাজনের দাম কমেছে ২ দশমিক ৩ শতাংশ। অ্যাপলের প্রতিটি শেয়ার লেনদেন হয়েছে আগের চেয়ে ২ শতাংশ কম দামে। অন্যদিকে, মাইক্রোসফটের শেয়ারের দাম ২ দশমিক ২ শতাংশ কমে গেছে।
অভিযোগ উঠেছে, কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল ফেসবুক। ওই অ্যাপের মাধ্যমে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্য পরে ব্যবহার করা হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের কাজে।
ফেসবুকে ব্যবহারকারীদের তথ্য অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত হয়ে অবশেষে নিজের ভুল স্বীকার করেছেন ফেসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ’ করার সামিল বলে ফেসবুকে দেয়া বিবৃতিতে মন্তব্য করেছেন তিনি। ফেসবুকে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন এই ফেসবুক প্রধান।
এদিকে গ্রাহকের অজ্ঞাতে বাণিজ্যিক ও রাজনৈতিক উদ্দেশে তাদের তথ্য ব্যবহার করার এই খবর রটে গেলে, ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে ব্রিটিশ সংসদে তলব করা হয়। ফেসবুকের সিইও মি. জাকারবার্গ গ্রাহকদের উদ্দেশে বলেছেন, আপনার তথ্যের নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেয়ার কোনও অধিকার থাকবে না। আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যা-ই ঘটুক না কেন দায়-দায়িত্বও আমার।
ফেসবুক ঝড়ে ‘নাটের গুরু’ ক্যামব্রিজ অ্যানালিটিকার সিইও অ্যালেকজান্ডার নিক্সকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাঁচ কোটি গ্রাহকের গোপনীয়তা ভঙ্গের অভিযোগে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রে এখন তদন্তের মুখে পড়েছে ফেসবুক। আগামী ২৬ মার্চের মধ্যে জাকারবার্গকে জবাব দিতে সময় বেঁধে দিয়েছেন কলিন্স। এর আগে চলতি বছরের শুরুর দিকে মার্ক জাকারবার্গ ঘোষণা দিয়েছিলেন যে ফেসবুকের বিভিন্ন ইস্যু তিনি সমাধানে মনোযোগী হবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button