ফেয়ারট্রেড পক্ষ উপলক্ষে আয়োজিত ব্রেকফাস্টে অংশ নিলেন মেয়র জন বিগস

ফেয়ারট্রেড বা ন্যায্য বাণিজ্য নিয়ে বিশ্বব্যপি যে প্রচারাভিযান চলছে, তারই অংশ হিসেবে আয়োজিত ফেয়ারট্রেড ব্রেকফাস্ট ইভেন্টে অংশ নিয়ে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের ফেয়ারট্রেড ক্যাম্পেইনকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন নির্বাহী মেয়র জন বিগস।
গত ৩ মার্চ হোয়াইটচ্যাপলের কেয়ার হাউজে আয়োজিত বিশেষ এই অনুষ্ঠানে ৩০ জনেরও বেশি লোক অংশ নেন। এই ফেয়ারট্রেড ব্রেকফাস্ট ইভেন্ট আয়োজনে সহযোগিতা করে দারুল উম্মাহ মসজিদ, ই১ কমিউনিটি চার্চ, সেন্ট মেরীর চার্চ, সেন্ট জর্জেস ইন দ্যা ইস্ট, সলভেশন আর্মি স্টেপনী, সেন্ট পলস শেডওয়েল, স্থানীয় সমবায়ি প্রতিষ্ঠানসমূহ এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।
ন্যায্য বাণিজ্যের চেতনাকে ধারন করে যেসকল পণ্য বাজারে রয়েছে, অর্থাৎ ফেয়ারট্রেড প্রোডাক্টগুলোকে কিভাবে আরো প্রসার ঘটানো যায় এবং পরিবেশগত ও সামাজিক ন্যায়বিচারের ইস্যূগুলো তুলে ধরা যায়, সেই লক্ষ্যে আয়োজিত এই ইভেন্টে বিভিন্ন ক্ষেত্রের লোকজন ফেয়ারট্রেড ব্রেকফাস্টে যোগ দেন। প্রতি বছর ২৬ ফেব্রুয়ারী থেকে ১১ মার্চ পর্যন্ত ফেয়ারট্রেড পক্ষ পালন করা হয়ে থাকে। এবছর খাদ্য উৎপাদনে যেসকল কৃষক ও কৃষি শ্রমিক জড়িত, তাদেরকে সহায়তার বিষয়টি বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়।
ফেয়ারট্রেড ব্রেকফাস্ট অনুষ্ঠানে যোগ দিয়ে নির্বাহী মেয়র জন বিগস বলেন, ফেয়ারট্রেড বারা এই বিষয়টি আমাকে গর্বিত করে। টাওয়ার হ্যামলেটসে ফেয়ারট্রেডকে সমর্থন করতে আমরা আমাদের কমিউনিটি ও ব্যবসায়িদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাবো।
২০১৭ সালে প্রথম স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ইলেক্ট্রনিকস ওয়াচ অধিভূক্ত করে নেয়, যাতে করে আমাদের সাপ্লাই চেইন বা সরবরাহকারীদের কাজের পরিবেশ নিরাপদ, কর্মীদের সাথে সম্মান ও মর্যাদাপূর্ণ আচরণ করা হয় এবং উৎপাদন প্রক্রিয়া পরিবেশগতভাবে দায়িত্বপূর্ণ কিনা তা নিশ্চিত করা যায়। কৃষক এবং কৃষি কর্মীরা যাতে ন্যায্য মূল্য পায় এবং তাদের কাজের পরিবেশ যেন সন্তোষজনক মানের হয়, তা নিশ্চিত করতে ফেয়ারট্রেড কাজ করে যাচ্ছে। খাবার সামগ্রীর প্যাকেটে ফেয়ারট্রেড লগো থাকা মানে এতে ব্যবহৃত সব উপাদান ক্ষুদ্র পর্যায়ে কৃষক সংগঠনগুলো ফেয়ারট্রেডের সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশগত মানদন্ড অনুস্মরণ করেই এসব পণ্য উৎপাদন করেছে।
ফেয়ারট্রেডের সামগ্রী ক্রয়ের ব্যাপারে গোটা কমিউনিটি আগ্রহী হবে। কফি, চা থেকে শুরু করে ফুল, চকোলেট, কলা, বিউটি প্রোডাক্টস সহ প্রায় ৪,৫০০ ফেয়ারট্রেড প্রোডাক্ট পাওয়া যাচ্ছে। খাবার, পানীয়, ইউনিফর্ম, আইটি ইক্যুইপমেন্ট ইত্যাদি ক্রয়ের টেন্ডার এবং কন্ট্রাক্ট প্রক্রিয়ায় ফেয়ারট্রেডকে কাউন্সিল বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। টাউন হল এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টারের ক্যাফেতে ফেয়ারট্রেডের বিপুল পণ্য সামগ্রীর মজুদ রয়েছে।
কেবিনেট মেম্বার ফর রিসোর্সেস, কাউন্সিলর ডেভিড এডগার বলেন, আমরা জানি যে ফেয়ারট্রেডকে জনপ্রিয় করে তুলতে স্থানীয় ধর্মীয় গ্রুপ, সংগঠনসমূহ ও বাসিন্দারা তাদের দায়িত্ব পালন করছেন। কাউন্সিলে ফেয়ারট্রেড এবং অন্যান্য ন্যায়ভিত্তিক ক্রয় প্রক্রিয়া অনুস্মরণে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের সাপ্লায়াররা যাতে সেই সব ব্যবসা বাণিজ্যের সাথে কাজ করে যারা মানুষের সাথে ভালো ব্যবহার করে, আমরা তা নিশ্চিত করতে চাই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button