আওয়ামী লীগ ডারসেঠ শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

awamiমহান ২১ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের ডরসেঠ শাখার উদ্যোগে বর্নমাউত শহরের স্থানীয় উইনটন রয়েল বৃটিশ ক্লাবে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন ডারসেঠ আওয়ামীলীগের আহ্বায়ক জনাব ইহইয়া মিয়া।
যৌথপরিচালনা করেন ডারসেঠ আওয়ামীলীগের সদস্য সচিব মুহিতুর রহমান আফজল, এবং যুগ্ন আহ্বায়ক মামুনুর রশিদ মামুন।
সভায় উপস্তিত বক্তাগণ বলেন, একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন ১৩৫৮) বাংলাকে পাকিস্থানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিস্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। তারই ধারাবাহিকতায় ডারসেঠ আওয়ামীলীগ পরিবারের পক্ষ থেকে ১৯৫২ মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।
সভায় আরও বক্তব্য রাখেন, ডারসেঠ আওয়ামীলীগের সিনিয়র নেতা ফজিলত খান মাষ্টার, সামসুল উদ্দীন, আব্দুল হাই, ফারুক মিয়া, আছাব মিয়া, ফিরুজ মিয়া, নজরুল ইসলাম, সাবেক ছাত্রনেতা এন আহমদ সেলিম, নিহাদ খান, রেহান আহমদ, জাহিদ হোসেন ও ডরসেট আওয়ামীলীগ এর নেত্ররীবিন্দ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button