২ দশমিক ৭ ট্রিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে দ্বিতীয় অবস্থানে লন্ডন

ধনীদের শহরের শীর্ষে নিউইয়র্ক

new-yourkতিন ট্রিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে তালিকার শীর্ষে আছে নিউইয়র্ক। ২ দশমিক ৭ ট্রিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে দ্বিতীয় অবস্থানে লন্ডন এবং আড়াই ট্রিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে টোকিও। দ্বাদশ স্থানে উঠে এসেছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই শহরের নাম। প্যারিস রয়েছে ১৫ তম অবস্থানে।
নিউ ওয়ার্ল্ড ওয়েলথ নামের একটি বাজার গবেষণা প্রতিষ্ঠানের জরিপে উঠে এসেছে এমন তথ্য।
গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, এসব শহরের সম্পত্তি, নগদ অর্থ, ইক্যুইটি, ব্যবসায় দায়বদ্ধতা- এমনকি সরকারি তহবিলকেও গণনায় ধরা হয়েছে। এবারই প্রথমবারের মতো অর্থনৈতিক অবস্থা পরিমাপে জিডিপি’র পরিবর্তে সম্পত্তিকে পরিমাপ করা হয়েছে।
প্রথম সারির ১৫টি শহরের তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের নাম। আর দ্বাদশ স্থানে থাকা মুম্বাইয়ের সম্পদের পরিমাণ ৯৫০ বিলিয়ন ডলার। তালিকায় দ্বিতীয় থেকে চতুর্থ স্থানে থাকা শহরগুলো হলো যথাক্রমে লন্ডন (২ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার), টোকিও (২ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার) ও সানফ্রান্সিসকো (২ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার)।
এরপর রয়েছে বেইজিং (২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার), সাংহাই (২ ট্রিলিয়ন), অ্যাঞ্জেলেস (১ দশমিক ৪ ট্রিলিয়ন), হংকং (১ দশমিক ৩ ট্রিলিয়ন), সিডনি (১ ট্রিলিয়ন), সিঙ্গাপুর (১ ট্রিলিয়ন) ও শিকাগো (৯৮৮ বিলিয়ন) ডলার।
বেইজিং, সানফ্রান্সিসকো, সাংহাই, মুম্বাই, সিডনি ১০ বছর ধরে সম্পদের নিরিখে দ্রুত বদলাচ্ছে। টরন্টো (৯৪৪ মার্কিন বিলিয়ন ডলার), ফ্রাঙ্কফুর্ট (৯১২ বিলিয়ন ডলার) ও প্যারিসের (৮৬০ বিলিয়ন ডলার) মতো শহরকে এবার হারিয়ে দিয়েছে মুম্বাই। বাড়িঘর, অর্থ, বাণিজ্যসহ সব সম্পদের হিসাব করে প্রকাশ করা হয় এই প্রতিবেদনে।
বিশ্বের সবচেয়ে বেশি ধনকুবেরের বাস—এমন শহরের তালিকার প্রথম ১০টির মধ্যে রয়েছে মুম্বাইয়ের নাম। মুম্বাইয়ে ২৯ জন বিলিয়নিয়ার রয়েছেন। যাঁদের সম্পদের পরিমাণ এক বিলিয়ন ডলারের বেশি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button