নতুন ওয়েব রিপোর্টিং টুল চালু করেছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

UK Voteআগামী মে মাসে অনুষ্ঠিতব্য স্থানীয় সরকার নির্বাচনের প্রস্তুতি পুরোদমে এগিয়ে চলছে। ঐ নির্বাচনে স্থানীয় বাসিন্দারা বারার মেয়র এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে তাদের প্রতিনিধিদের নির্বাচন করবেন।
সম্ভাব্য নির্বাচনী জালিয়াতি সম্পর্কে বাসিন্দারা যাতে অতি সহজেই নিজেদের উদ্বেগ বা আশংকার কথা জানাতে পারেন, সেজন্য মেট্রোপলিটান পুলিশের স্থানীয় এবং অন্যান্য ডিপার্টমেন্টের সাথে মিলে টাওয়ার হ্যামলেটস’ কাউন্সিল একটি ওয়েব রিপোটিং টুল চালু করেছে। কাউন্সিলের ওয়েবসাইটে এই ফরম পাওয়া যাচ্চে, যা একবার পূরণ করলেই ভোট সংক্রান্ত যে কোন অভিযোগ সাথে সাথে রিটার্নীং অফিসার, নির্বাচনী টিম ও পুলিশ টিমের কাছে চলে যাবে।
প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তারা দ্রুত তদন্ত করে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের চীফ এক্সিকিউটিভ এবং রিটার্নীং অফিসার ফর দ্যা ইলেকশনস উইল টাকলি বলেন, আসন্ন মে মাসের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে আমরা সর্বাত্মক প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছি। জনসাধারণ যাতে সম্পূর্ণ নিরাপদে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করতে আমাদের রয়েছে জোরালো প্রক্রিয়াসমূহ। যেমন, নির্বাচনের দিন বারার প্রতিটি পোলিং স্টেশনে পুলিশ অফিসারদের উপস্থিতির পাশাপাশি  ভোটার তালিকায় অতিরিক্ত নীরিক্ষা করা এবং যে কোন ঠিকানায় ৫ এর অধিকার ভোটার রয়েছেন, সেই সব বাসায় সরেজমিনে অনুসন্ধান চালানো।
প্রধান নির্বাহী বলেন, আমাদের সামগ্রিক প্রক্রিয়ায় নতুন এই রিপোর্টিং ট্যুল আরেকটি উল্লেখযোগ্য সংযোজন। আমি আশা করি নতুন এই ওয়েব ট্যূল আমাদের বাসিন্দাদের এই মর্মে আশ্বস্ত করবে যে, ভোট জালিয়াতির সামান্যতম প্রচেষ্ঠাকেও আমরা অত্যন্ত গুরুত্বের সাথে নিয়ে থাকি। যে কোন অভিযোগ পাওয়া যায়, তাহলে তা তদন্ত করে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।
ইলেক্টোরাল ফ্রড বা নির্বাচনী জালিয়াতির মধ্যে থাকতে পারে ঘুষ আদান প্রদান, অসত্য বক্তব্য প্রদান, অযৌক্তিক প্রভাব বিস্তার এবং অপরের রূপ ধারন অর্থৎ আরেকজনের হয়ে ভোট প্রদান। এছাড়া ক্যাম্পেইন বা প্রচারণার ক্ষেত্রেও কঠোর নিয়মাবলী কার্যকর রয়েছে।
নির্বাচনী অপরাধ সম্পর্কে জানতে হলে ইলেক্টোরাল কমিশনের ওয়েবসাইট www.electoralcommission.org.uk টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ওয়েবাসাইটে গিয়ে ‘ইলেকশন’ সেকশনে গিয়ে ‘রিপোর্ট ইট’ এ ক্লিক করে একটি সহজ ফরম পূরণ করে নির্বাচন সংক্রান্ত যে কোন অভিযোগ কাউন্সিল ও পুলিশকে জানানো যাবে। এছাড়া elections@met.police.uk এই ইমেইলে সরাসরি পুলিশের সাথেও যোগাযোগ করা যাবে। অথবা ১০১ কিংবা ০৮০০ ৫৫৫ ১১১ (ক্রাইম স্টোপার্স) নাম্বারে ফোন করে অভিযোগ জানালে তারা তা টাওয়ার হ্যামলেটস পুলিশের কাছে পাঠিয়ে দেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button