নিরাপত্তা ঝুঁকিতে ৭ ভাগ অ্যাপল ডিভাইস

appleআইওএস ৯-এর গুরুত্বপূর্ণ সোর্স কোড ফাঁস হয়েছে বলে জানিয়েছে অ্যাপল। এখনও অ্যাপল ৭ শতাংশ ডিভাইসে অপারেটিং সিস্টেমটি সক্রিয় আছে।
প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম মাদারবোর্ড জানায়, আইওএসের গুরুত্বপূর্ণ বুট-আপ সোর্স কোড অনলাইনে ফাঁস হয় ৮ ফেব্রুয়ারি। সোর্স কোডটি গিটহাবে পাওয়া যাচ্ছে। অ্যাপলের তরফ থেকে গিটহাবকে কোডগুলো সরিয়ে নিতে বলা হয়েছে। যদিও অ্যাপল এতে খুব একটা চিন্তিত নয়।
তাদের মতে, ৯৩ শতাংশ অ্যাপল ডিভাইস আইওএস ১০ বা ১১ ব্যবহার করে। আইওএসের নিরাপত্তাও সোর্স কোডের ওপর নির্ভর করে না। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ইউনিভার্সিটি অব সারের অধ্যাপক অ্যালান উডওয়ার্ল্ডের মতে, যে কোনো অপারেটিং সিস্টেমের জন্য সোর্স কোড হচ্ছে মুকুটের রত্নের মতো।
একে অনেক নিরাপদে রাখতে হয়। তিনি আরও বলেন, কোডে তেমন কোনো সমস্যা নেই। তাই এটি মুক্ত থাকলেও কোনো সমস্যা নেই। তবে তিনি মনে করেন, কোডটি ভেতরের কারও দ্বারাই ফাঁস হয়েছে। মাদারবোর্ড ডটকমের তথ্য অনুযায়ী, একজন নিম্নপদস্থ কর্মকর্তাই এমন গুরুত্বপূর্ণ কোডগুলো ফাঁস করেছে।
অ্যাপল তার বিবৃতিতে বলেছে, তিন বছর আগের পুরনো কিছু সোর্স কোড ফাঁস হয়েছে। যার ওপর আমাদের ডিভাইসের নিরাপত্তা নির্ভর করে না। কোডগুলো হ্যাকাররা খতিয়ে দেখবে এবং সেখানে কোনো ত্রুটি থাকলে তারা সেটির সুবিধা নেয়ার চেষ্টা করবে।
আইওএস ৯-এ চলে এমন ডিভাইসের মধ্যে আছে আইফোন ফোরএস, আইফোন ফাইভ, আইফোন ফাইভ সি, আইপ্যাড টু, থ্রি, ফোর, আইপ্যাড মিনি ও আইপ্যাড টাচ ফাইভ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button