বরফে ঢেকে গেছে সাহারা মরুভূমি

saharaযেখানে তাপমাত্রা সব সময় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকে সেখানে বরফ পড়ছে। চারদিকে বরফে ঢেকে গেছে। উত্তর দিকের হাওয়ার দাপটে রুক্ষ, শুষ্ক, তপ্ত মরুভূমি এখন হিম শীতল মরুভূমি। সোনালি বালুর উপর পড়েছে বরফের আস্তরণ। আশ্চর্যজনক ঘটনাই মনে হবে। তুষারপাতে যখন কাবু অন্যসব দেশ তখন সাহারার এই তুষারপাতেই খুশি সেখানকার অধিবাসীরা।
রোববার সাহারার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এইন সেফরায় শহরে ১৫ ইঞ্চি তুষারপাত হয়েছে। এ নিয়ে চতুর্থবারের মতো ওই মরু অঞ্চলে তুষারপাত হয়েছে। প্রথমবার তুষারপাত হয়েছিল ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি। সেদিন মরু অঞ্চলের বাসিন্দারা বিশ্বাসই করতে পারছিলেন না তাদের হাতে, গায়ে এসে পড়ছে নরম তুলোর মত বরফ। অনাবিল আনন্দে প্রায় কেঁদে ফেলার উপক্রম হয়েছিল তাদের। কেউ বলেছিলেন ঐশ্বরিক আবার কেউ এই বিসদৃশ্য ঘটনায় গভীর চিন্তায় ডুবে গিয়েছিলেন।
তারপর প্রায় ৩৭ বছর পর ২০১৬ সালে ফের বরফের আস্তরণে ঢেকেছিল সাহারা। পরের বছরও এই একই আবহাওয়া দেখেছিলেন এই মরুদেশের বাসিন্দারা। ২০১৭ সালের পর আবার ২০১৮ সালে নিয়মের বাইরেও যে ঘটনা ঘটে এবার তারা বিশ্বাস করতে শুরু করেছেন। স্থানীয় এক বাসিন্দা বলেন স্ক্যান্ডিনেভিয়া বা ইউরোপের দেশগুলোতেই এমন তুষারপাত দেখা যায়। কিন্তু এখন এই মরুভূমিতেও আমরা তুষারপাত দেখতে পাচ্ছি।
কামেল সেক্কোওরি নামের এক বাসিন্দা এইন সেফরা এলাকায় বড় হয়েছেন। তিনি জানিয়েছেন, গত ৪০ বছরে তিনি বেশ কয়েকবার তুষারপাত দেখেছেন। তিনি বলেন, আমাদের কাছে এটা একেবারেই অবিশ্বাস্য, আশ্চর্য্যজনক, যাদুকরী এবং উত্তেজনাপূর্ণ ঘটনা। তিনি আরও বলেন, বরফের ওপর দিয়ে হাঁটলে মনে হয় যেন কোনো মঙ্গল গ্রহ বা অন্য কোনো গ্রহে চলে এসেছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button