আজ টাওয়ার হ্যামলেটসে আসছে ইডিএল : প্রতিরোধে ১৫ হাজার মানুষের সমাবেশের প্রস্তুতি

EDLবর্ণবাদী ইংলিশ ডিফেন্স লীগ (ইডিএল) শনিবার পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসে আসার ঘোষনা দিয়েছে। এর বিরুদ্ধে ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষ  ঐক্যবদ্ধ হয়েছেন। টাওয়ার হ্যামলেটসে ইডিএলের মার্চ প্রতিরোধে শনিবার সকাল ১১টা থেকে আলতাব আলী পার্কে ১৫ হাজার মানুষের সমাবেশের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যে টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রী থেরেসা মে বরাবর এক চিঠি লিখে টাওয়ার হ্যামলেটসে  ইংলিশ ডিফেন্স লীগের (ইডিএল) পদযাত্রা নিষিদ্ধ করার আহবান জানিয়েছেন।
এতে বলা হয়, চলতি বছরের ৭ সেপ্টেম্বর ইডিএল এই এলাকায় ঘৃণার বার্তা নিয়ে আসবে এবং তাদের নিজেদের ধ্বংসাত্মক পরিণতিতে সংঘটিত ড্রামার মর্মান্তিক কর্ম কান্ডকে নিজেদের স্বার্থে ব্যবহারের চেষ্টা করবে।
পত্রে পূর্ব লন্ডনের রাস্তা সমূহে যাতে ইডিএল তাদের ঘৃণার মিছিল করতে না পারে তা নিশ্চিত করতে আহবান জানানো হয়। সকল রাজনৈতিক দল, প্রতিনিধিত্বকারী কমিউনিটি গ্রুপ সমূহের কেন্দ্রীয় সংগঠন ‘ইউনাইটেড ইষ্ট এন্ড’ ধর্মীয় নেতৃবৃন্দ ও টাওয়ার হ্যামলেটসের বাসিন্দারা মেয়রের এই উদ্যোগকে সমর্থন জানিয়ে এতে স্বাক্ষর করেছেন।
মেয়র লুৎফুর রহমান বলেন, আমাদের বারার মধ্য দিয়ে মার্চ বা মিছিল ছাড়াও ‘আলতাব আলী পার্কে’ একটি সমাবেশ করার পরিকল্পনা করছে ইডিএল। এটা অত্যন্ত উস্কানীমূলক এবং অযৌক্তিক ও ক্ষতিকর প্রচেষ্টা।  উল্লেখ্য, আলতাব আলী পার্কের নামকরণ করা হয়েছে একজন তরুণ গার্মেন্টস শ্রমিকের নামে, যিনি ১৯৭৮ সালে বর্ণবাদীদের হাতে নিহত হন।
মেয়র বলেন, আমি এ জন্য আনন্দিত যে, কাউন্সিলের  কর্মকর্তারা আমাদের পার্কের অনুমতি প্রত্যাখ্যান করেছেন এবং আলতাব আলীর নামের এভাবে অবমাননা হতে দেননি।
টাওয়ার হ্যামলেটস্ মেয়র আরো বলেন, আমি এটা নিশ্চিত করতে আমার প্রচেষ্টা দ্বিগুণ করবো যাতে স্বরাষ্ট্র মন্ত্রী আমাদের বারার মধ্যে দিয়ে বর্ণবাদী ইডিএল-এর মার্চ বা পদযাত্রা বন্ধ করেন। জাতীয় ও স্থানীয় সকল স্তরের নেতৃবৃন্দ আমার এই আহবানের সাথে যোগ দিয়েছেন।
সংগঠক অ্যালান গ্রীন বলেন, এখানে ঘৃণার কোন স্থান নেই।  টাওয়ার হ্যামলেটস্ ইন্টার ফেইথ ফোরাম নেতৃবৃন্দ বলেছেন,  খ্রীষ্টান, মুসলিম, ইহুদী, বৌদ্ধ, হিন্দু সহ সকল ধর্ম বিশ্বাসী এমনকি যারা অবিশ্বাসী তারাও আমাদের কমিউনিটির কোন অংশকে ঘৃণা ও সহিংসতার প্রয়াসকে প্রতিহত করনে। ইংলিশ ডিফেন্স লীগের অপতৎপরতা প্রতিরোধে প্রচেষ্টা অব্যাহত রাখবেন। ইডিএল টাওয়ার হ্যামলেটসের কারো পক্ষে নেই এবং এখানে তাদের কোন স্থান নেই।
ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারে পরিচালক দিলওয়ার খান বলেন, আমাদের  বারা বৈচিত্রপূর্ণ এবং সমৃদ্ধ। আমরা একটি প্রকাশ্য ও মুক্ত সমাজে বাস করি। আমরা কোন রকম ঘৃণা, গোড়ামি, বর্ণবাদ কিংবা ইসলামোফোবিয়ার (অকারণ ইসলাম ভীতি) কাছে কখনো নিঃশ্বেষিত হবো না। আমাদেরকে অবশ্যই এ ধরনের উস্কানীর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button