পাকিস্তানে ‘মার্কিন ড্রোন ঢুকলেই গুলি’

Dronআকাশসীমা লঙ্ঘন করলে আমেরিকাকেও ছাড় দেবে না পাকিস্তান। এমন হলে গুলি করে মার্কিন ড্রোনও ভূপাতিত করবে পাকিস্তানের বিমানবাহিনী। সম্প্রতি পাক বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল সোহেল আমান তার বাহিনীকে এমনই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে ডেইলি মেইল। পরমাণু শক্তিধর দুটি দেশের মধ্যে সম্প্রতি সম্পর্কের টানাপোড়েন দেখা দিয়েছে।
আমান বলেছেন, ‘আমরা কাউকেই আমাদের আকাশসীমা লঙ্ঘন করতে দেব না। বিমানবাহিনীকে বলেছি, এমন ঘটনা ঘটলে ড্রোনগুলোকে গুলি করে মাটিতে নামাতে। দেশের সার্বভৌমত্ব ও সংহতি বিপন্ন করে মার্কিন ড্রোন আকাশসীমা লঙ্ঘন করলে তাদেরও ছাড় দেয়া হবে না।’
ঘটনাচক্রে আফগানিস্তানের সীমান্তের কাছে পাকিস্তানের একটি উপজাতি অধ্যুষিত এলাকায় সপ্তাহ দুয়েক আগে মার্কিন ড্রোন হামলা চালিয়েছিল। তাতে তিনজনের মৃত্যু হয়। পাক বিশেষজ্ঞরা বলছেন, পাক বিমানবাহিনীর প্রধানের এই নির্দেশ আসলে ওয়াশিংটনকে একটি বার্তা।
চলতি সপ্তাহেই মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) প্রধান মাইক পম্পিও হুশিয়ারি দিয়েছিলেন, ইসলামাবাদ যদি পাক ভূখণ্ডে ঘাঁটি গাড়া সন্ত্রাসবাদীদের নির্মূল করতে চোখে পড়ার মতো কোনো ব্যবস্থা না নেয়, তা হলে কীভাবে জঙ্গিদের শায়েস্তা করতে হয়, তা ওয়াশিংটনই বুঝে নেবে।
পাক বিশেষজ্ঞদের বক্তব্য, পম্পিও আসলে ওসামা বিন লাদেন হত্যা অভিযানের মতোই কোনো মার্কিন অভিযানের ইঙ্গিত দিয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button