ইসলাম গ্রহণ করে হজ পালন করলেন ব্রিটিশ রাষ্ট্রদূত

UKইসলাম গ্রহণের পর সৌদি আরবে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত সিমন কলিস পবিত্র হজ পালন করেছেন। যুক্তরাজ্যের কোনো রাষ্ট্রদূত হিসেবে তিনিই প্রথম হজ পালন করলেন। আর এজন্য মুসলিম বিশ্বের নেতারা তাকে অভিনন্দনের জোয়ারে ভাসাচ্ছেন।
গত ৩০ বছর ধরে বিভিন্ন মুসলিম দেশে ব্রিটিশ কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করছেন সিমন কলিস। ২০১১ সালে তিনি সিরীয় নারী হুদা মুজারকেচকে বিয়ে করার আগে ইসলাম গ্রহণ করেন। তবে এতোদিন তা খুব একটা জানাজানি হয়নি। তবে এ বছর ৬০ বছর বয়সী কলিস তার স্ত্রী হুদা মুজারকেচকে নিয়ে পবিত্র হজ পালন করায় বিষয়টি প্রকাশ্যে আসে।
টুইটারে প্রকাশিত একটি ছবিতে তাদের দু’জনকেই হাজীদের সাদা পোশাকে দেখা গেছে। সৌদি আরবের ফৌজিয়া আল বকর নামে এক নারী অধিকার কর্মী ও লেখিকা তার টুইটার একাউন্টে ছবিটি পোস্ট করেন।
আরবিতে তিনি লেখেন, সৌদি আরবে নিয়োজিত ব্রিটিশ রাষ্ট্রদূত সাম্প্রতিক সময়ে ইসলাম গ্রহণের পর এই প্রথম হজ পালন করলেন। মক্কায় সিমন কলিসের সঙ্গে তার স্ত্রী হুদা।
ফৌজিয়া আল বকরের টুইটের জবাবও দিয়েছেন কলিস। এক টুইটে ব্রিটিশ রাষ্ট্রদূত তার ইসলাম গ্রহণের বিষয়টি নিশ্চিত করে লেখেন, গত ৩০ বছর ধরে আমি মুসলিম সমাজে অবস্থানের পর ইসলাম ধর্ম গ্রহণ করি এবং হুদাকে বিয়ে করার আগেই তা করেছি।
২০১৫ সাল থেকে সৌদি আরবে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে কাজ করে আসছেন কলিস। ইরাক, সিরিয়া এবং কাতারেও রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।
২০১২ সালে নিরাপত্তাজনিত কারণে কলিসকে সিরিয়া থেকে ফিরিয়ে নেয় যুক্তরাজ্য। কলিস দুবাই এবং বসরাতে ব্রিটিশ কনসাল জেনারেলের দায়িত্বও পালন করেছেন। এছাড়া তিনি নয়াদিল্লি, তিউনিসিয়া এবং আম্মানেও দায়িত্ব পালন করেছেন।
ব্রিটিশ পররাষ্ট্র দফতর জানিয়েছে, কলিসের ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি সম্পূর্ণ তার ব্যক্তিগত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button