ভেঙে যাচ্ছে ইইউ

EUআমেরিকার অর্থলগ্নিকারী জর্জ সরোস সতর্ক করে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভেঙে যাচ্ছে। সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।
ধনকুবের ও মানবদরদী সরোস বলেন, চীনের অর্থনীতি কঠিন অবস্থার মধ্যদিয়ে যাচ্ছে। মার্কিন ফেডারেল রিভার্জ সুদের হার বাড়িয়েছে খুব দেরিতে এবং যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প জঙ্গি গ্রুপ আইএসের মতোই কাজ করছেন।
বিশ্ব অর্থনৈতিক ফোরামে সাংবাদিকসহ অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন ভেঙে যাচ্ছে। তিনি আরো বলেন, ইউরোপ শরণার্থী নীতি নিয়ে আতংকিত। আমরা এমন একটি সময় পার করছি যখন শরণার্থীর এই ঢল প্রত্যেক দেশের আশ্রয়প্রার্থীদের মোকাবেলা করার ক্ষমতা কমিয়ে দিচেছ।
এক প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, শরণার্থী সংকট জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলকেও পর্যুদস্ত করেছে। তিনি চাচ্ছেন অভিবাসীদের থামাতে। সরোস বলেন, রাশিয়া খুবই দুর্বল অবস্থায় রয়েছে। যে কোন মুহূর্তেই দেশটিতে ধ্বস নামতে পারে। তবে চীনের অর্থনীতি খারাপ পরিস্থিতির মধ্যদিয়ে গেলেও অন্যান্য দেশের তুলনায় তাদের সুযোগ অনেক বেশি।
তিনি মার্কিন ফেডারেল রিভার্জের সমালোচনা করে বলেন, নীতি নির্ধারকরা সুদের হার বাড়িয়েছে, কিন্তু এক বছর দেরিতে। ইতোমধ্যে মার্কিন অর্থনীতি নিম্নমুখী হতে শুরু করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button