ইইউকে ক্যামেরনের চার শর্ত

Cameronব্রিটেনের প্রধানমন্ত্রী ক্যামেরন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সংস্কারের কাজটা কঠিন, তবে অসম্ভব নয়। এর আগে সোমবার ইউরোপীয় ইউনিয়ন বিরোধী সিবিআইর সঙ্গে বৈঠক করেন। মঙ্গলবার দেওয়া ভাষণে ইউরোপীয় নেতারা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংস্কারের দাবি মেনে না নিলে এ সপ্তাহেই ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কড়া হুঁশিয়ারি দেন ডেভিড ক্যামেরন। ইইউ সদস্যপদের বিষয়গুলো নিয়ে ফের আলোচনার সময় ক্যামেরন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে একটি চিঠিতে ব্রিটেনের দাবি-দাওয়াগুলোর রূপরেখা তুলে ধরেন। গতকাল লন্ডনের চ্যাথাম হাউসে এক ভাষণে ক্যামেরন বলেন, ইইউ সংকার না হলে তারা সদস্যপদ ছাড়তে পারেন।
২০১৭ সালের গণভোটের আগে ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে ব্রিটেনের জন্য আরও শ্রেয়তর মর্যাদা এনে দেওয়ার ব্যাপারে জাতির কাছে প্রতিশ্রুতিবদ্ধ। এটি সম্ভব হলেই কেবল ২০১৭ সালের শেষ দিকে ব্রিটেনের ইউনিয়ন ছাড়া-না ছাড়ার ব্যাপারে গণভোট নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করা হবে। ইউরোপীয় ইউনিয়নে থাকা-না থাকা নিয়ে ক্যামেরন তার চার দফা দাবির রূপরেখা মঙ্গলবার উপস্থাপন করেন। সেখানে জানিয়ে দেন, কোনো চুক্তি না হলে ২০১৭ সাল শেষের আগেই ইইউ সদস্য পদ নিয়ে অনুষ্ঠেয় গণভোটে তিনি এ ব্লক থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়াকেই সমর্থন করবেন। তিনি বলেন, ‘আমরা এমন কোনো চুক্তিতে পৌছাতে না পারলে এবং ব্রিটেনের উদ্বেগকে আমলে না নেওয়া হলে ইইউতে থাকা আমাদের জন্য ঠিক কি-না তা আমাদের আবারও ভেবে দেখতে হবে।’ এর মধ্যে তার সরকারের ইউরোপ বিষয়ক মন্ত্রী ডেভিড লিডিংটন বলেছেন, ‘সরকার ডিসেম্বরের মধ্যেই একটা চুক্তি হচ্ছে দেখতে চায়। ডিসেম্বরে ইইউ নেতাদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা।
তবে ডেভিড লিডিংটন এই বলে সতর্ক করে দেন যে, এত শিগগিরই তা সম্পন্ন করা সম্ভব নাও হতে পারে।
যে চারটি দাবি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন নেতাদের মোকাবেলা করার জন্য ক্যামেরন এগোচ্ছেন, সেগুলো ব্রিটেনের জন্য একটা মোটামুটি সম্মানজনক পাওনা হতে পারে বলেই মনে করছেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button