পোল্যান্ডের নতুন প্রেসিডেন্ট আন্দ্রে ডুডা

Polandপোল্যান্ডে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলেন ক্ষমতাসীন নেতা ব্রনিসল কমরোভস্কি। নির্বাচনে পরাজয় স্বীকার করে বিরোধীপ্রার্থী আন্দ্রে ডুডাকে তিনি অভিনন্দনও জানিয়েছেন।
সোমবার সরকারিভাবে পূর্ণ ফল প্রকাশের আগেই পরাজয় স্বীকার করে নিয়েছেন আট বছর ধরে ক্ষমতায় থাকা মধ্যপন্থী নেতা কমরোভস্কি।
ভোটের প্রাথমিক ফলাফলে দেখা গেছে ডুডা পেয়েছেন ৫৩ শতাংশ ভোট আর কমরোভস্কি ৪৭ শতাংশ। দ্বিতীয় দফায় এই ভোটগ্রহণ সম্পন্ন হয় রবিবার। এর আগে ১০ মে প্রথম দফায় ভোটগ্রহণ হয়েছিল। সেখানে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। চূড়ান্ত পর্বে ভোটের প্রাথমিক ফলে পরাজয়ের ইঙ্গিত পেয়ে ডানপন্থী ডুডাকে এরই মধ্যে অভিনন্দন জানিয়েছেন পোল্যান্ডের ৫ম প্রেসিডেন্ট কমরোভস্কি। সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে কমরোভস্কি বলেছেন, ‘আমি আপনাদের পছন্দকে সম্মান করি।  আমার প্রতিদ্বন্দ্বী (ডুডা) যেন সফলভাবে প্রেসিডেন্সি করতে পারেন সেই শুভেচ্ছা রইল।’ এদিকে ওয়ারশ’তে নিজ সমর্থকদের সভায় বক্তৃতাকালে ডুডা বলেছেন, ‘কমরোভস্কি, আমাকে অভিনন্দন জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।’ ডুডা বলেন, ‘বদলের আশায় যারা আমাকে ভোট দিয়েছেন তাদের সবাইকে নিয়ে আমরা পোল্যান্ডকে পরিবর্তনের স্বপ্নটা পূরণ করতে পারি।’
প্রসঙ্গত, পোল্যান্ডে প্রেসিডেন্টের ক্ষমতা খুব সীমিত। তবে সে দেশে সশস্ত্র বাহিনীর প্রধান থাকেন প্রেসিডেন্ট। এবং তিনি নতুন যে কোনো আইনে ভেটো দেওয়ার ক্ষমতা রাখেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button