নাইকোর কাছে ক্ষতিপূরণ পাচ্ছে বাংলাদেশ

সিলেটের টেংরাটিলায় গ্যাসক্ষেত্র বিষ্ফোরণের ঘটনায় কানাডিয়ান কোম্পানি নাইকোর কাছ থেকে ৭৪৬ কোটি টাকা ক্ষতিপূরণ আদায়ে আইনী বাঁধা নেই বলে রায় দিয়েছে আর্ন্তজাতিক সালিশী সংস্থা ইকসিড।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মুনসুর এ কথা জানিয়েছেন। একই সঙ্গে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে করা নাইকোর মামলাটিও ওই আদালত খারিজ করে দিয়েছে বলে জানান তিনি। বিস্ফোরণের ঘটনায় ক্ষতিপূরণ আদায়ের জন্য ইকসিডে মামলা করে সরকার।
উল্লেখ্য, গত ২০০৫ সালের জানুয়ারি ও জুন মাসে দুই দুইটি বিস্ফোরণের মাধ্যমে নাইকো সিলেটের টেংরাটিলা গ্যাস ক্ষেত্র ও তার আশপাশের কৃষিজমি ও পরিবেশের অপূরণীয় ক্ষতিসাধন করে।
সরকারের গঠিত কমিটির রিপোর্ট অনুসারে মাত্র ৩ বিসিএফ (বিলিয়ন কিউবিক ফিট) গ্যাস নষ্ট হওয়ার কথা বলা হলেও বাংলাদেশ অর্থনীতি সমিতিসহ তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর ও খনিজসম্পদ রক্ষা জাতীয় কমিটির হিসেব অনুসারে সেখানে অন্তত ২৬৫ বিসিএফ গ্যাস নষ্ট হয়েছে।
এর প্রেক্ষিতে ২০১০ সালে পেট্রোবাংলা মহানগর দায়রা জজ আদালতে ক্ষতিপূরণ মামলা দায়ের করে।কিন্তু ক্ষতিপূরণের বিষয়টি এড়িয়ে গিয়ে কানাডিয়ান কোম্পানি নাইকো আন্তর্জাতিক সালিশি সংস্থা ইকসিডে মামলা করলে বিষয়টি ঝুলে যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button